Solar Eclipse 2020: কোথা থেকে কোন সময় দেখা যাবে সূর্যগ্রহণ? জেনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 

The News Nest: ২১ জুন সূর্যগ্রহণের সাক্ষী থাকতে তৈরি হয়ে যান৷ তবে পূর্ণ নয়, একে বলয়গ্রাস সূর্যগ্রহণ বলছেন বিশেষজ্ঞরা৷ যা ভারতের আকাশেও দেখা যাবে রবিবার৷ এদিন সূর্যকে ঢেকে দেবে চাঁদ এবং বার্ষিক এই গ্রহণে পুরো অন্ধকার হয়ে যাবে না৷ তবে তৈরি হবে আগুনের আংটি! ভারতের বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে এই গ্রহণ৷

পশ্চিমবঙ্গ থেকে গ্রহণের পূর্ণদশা দেখা না গেলেও প্রায় ৪০% দেখা যাবে বলে জানালেন প্ল্যানেটরি সোসাইটি অফ ইন্ডিয়ার (PSI) অধিকর্তা রঘুনন্দন কুমার।তিনি জানিয়েছেন, ভারতের সর্বত্র বলয়গ্রাস সূর্যগ্রহণের সম্পূর্ণ দশা অর্থাৎ ‘রিং অফ ফায়ার’ দেখা সম্ভব হবে না। উত্তর ভারতের কিছু অংশ গ্রহণের এই পর্যায় দর্শন করতে পারবে। দেশের বিভিন্ন জায়গা থেকে গ্রহণ চাক্ষুস করা গেলেও রাজস্থান, হরিয়ানা এবং উত্তরাখণ্ডে তা খুব স্পষ্ট দেখা যাবে৷পশ্চিমবঙ্গ-সহ দেশের বাকি অংশে সূর্যগ্রহণের আংশিক দৃশ্য লক্ষ্য করা যাবে।

আরও পড়ুন: খাদের ধারে ডিগবাজি! হার্টের সমস্যা থাকলে ভিডিও দেখবেন না…

বিশ্বের একাধিক জায়গায় বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে ভারতীয় সময় সকাল ৯.১৬ মিনিট থেকে দুপুর ৩.০৪ মিনিট পর্যন্ত। এই গ্রহণের পূর্ণ দশা দেখা যাবে দুপুর ১২.১০ মিনিটে। ভারতে বলয়গ্রাস সূর্যগ্রহণ দর্শন করা যাবে সকাল ৯.৫৬ মিনিট থেকে দুপুর ২.২৯ মিনিট পর্যন্ত। PSI অধিকর্তা জানিয়েছেন, বিশ্বজুড়ে বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে আফ্রিকা (পশ্চিম ও দক্ষিণাংস বাদে), দক্ষিণ পূর্ব ইউরোপ, মধ্য প্রাচ্য, এশিয়া (উত্তর ও পূর্ব রাশিয়া বাদে), ইন্দোনেশিয়া ইত্যাদি দেশ থেকে। 

আরও পড়ুন: স্বাস্থ্যকর সেক্স আপনার মনকে ফুরফুরে করতে পারে, কমাতে পারে Depression!

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest