3 Face Oils to Help Your Skin Thrive During the Winter

শীতকালে ত্বকের যত্নে ব্যবহার করুন এইসব এসেনশিয়াল অয়েল…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীতকাল প্রায় চলেই এসেছে । শীতকালে ত্বক হয়ে উঠছে নির্জীব ও রুক্ষ । হারিয়ে যাচ্ছে আপনার প্রিয় মুখের জেল্লা । কিন্তু এই রুক্ষ শীতেও আপনার মুখের যত্ন নিতে পারে এসেনশিয়াল অয়েল। কীভাবে আপনার ত্বকের যত্ন নিতে পারে, বা অন্য সময়েও তা কীভাবে ত্বকের যত্ন নিতে পারে। তা কি জানেন ? শীতের এসেনশিয়াল অয়েল (winter essential oils) সম্পর্কে আলোচনা করি। এই শীতে কোন কোন এসেনশিয়াল অয়েল ব্যবহার করবেন, জেনে নেওয়া যাক।

শীতে যে যে এসেনশিয়াল অয়েল (winter essential oils) ব্যবহার করবেন

  • ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল
  • টি ট্রি অয়েল
  • নেরোলি এসেনশিয়াল অয়েল

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

এই ফুলের অনেক গুণের কথা অনেকেই জানি । ত্বক পরিচর্যার ক্ষেত্রে স্পা এবং পার্লারে এই ফুলের ব্যবহার বেশ জনপ্রিয় । ল্যাভেন্ডার অয়েল ত্বকের ওপেন পোরস ঠিক করতে পারে । এছাড়া ব্যাক্টেরিয়া ধ্বংসেও এই অয়েল বেশ ভাল । ল্যাভেন্ডারের পাপড়িতে থেকে যে উপাদান পাওয়া যায় । তা ত্বকের দাগ, স্ট্রেচ মার্ক এমনকী এগজিমা-সোরিয়াসিসের মত চর্মরোগ সারিয়ে তোলে ।

কীভাবে ব্যবহার করবেন ?

ল্যাভেন্ডার অয়েল, মধু এবং বেকিং সোডা মিশিয়ে ফেস প্যাক বানিয়ে নিতে পারেন । তা মুখে লাগিয়ে নিন । ১৫ মিনিট রাখুন । তারপর হালকা গরম জলে মুখ ভাল করে ধুয়ে ফেলুন ।

তবে এই প্যাক মুখের ত্বকে ব্যবহারের অন্তত ২৪ ঘণ্টা আগে হাতের ত্বকে প্রয়োগ করুন । যদি ত্বকে জ্বালা করা বা অন্য কোনও সমস্যা দেখা দেয় । সেক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে কথা বলুন বা পরামর্শ নিন । বা এই প্যাক ব্যবহারের আগেও আপনার চিকিৎসকের পরামর্শ নিতে পারেন ।

টি ট্রি তেল (winter essential oils)

ব্রণ এবং তৈলাক্ত ত্বকের জন্য সবথেকে উপযোগী এই এসেনশিয়াল অয়েল (winter essential oils) । অ্যান্টি ফানগাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল এই তেল । ত্বকের বিভিন্ন ভাইরাস, ব্যাকটেরিয়াকে ধ্বংস করে । এমনকী অল্প কেটে গেলে, সে স্থানেও লাগানো যেতে পারে চায়ের এসেনশিয়াল অয়েল ।

কীভাবে ব্যবহার করবেন?

প্রথমে মুখ ভাল ভাবে পরিষ্কার করে নিতে হবে । তারপর একটি তুলোর প্যাডে এই তেল নিয়ে মুখে লাগাতে হবে । ভাল ভাবে শুকিয়ে গেলে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন ।

নেরোলি এসেনশিয়াল অয়েল (winter essential oils)

এই এসেনশিয়াল অয়েল (winter essential oils) ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না । অ্যান্টি এজিং তেল হিসেবে এর জুড়ি মেলা ভার । এমনকী সংবেদনশীল ত্বকেও এর ব্যবহার করা যেতে পারে । কোনও ক্ষত চিহ্ন ও স্ট্রেচ মার্ক সারিয়ে তুলতেও সক্ষম নেরোলি এসেনশিয়াল অয়েল ।

ব্যবহার করবেন কীভাবে ?

অন্য তেলের (winter essential oils) সঙ্গে মিশিয়ে নিন । তারপর একটি তুলোর প্যাডে নিয়ে সারা মুখে ভাল ভাবে লাগিয়ে নিন । হালকা মাসাজ করুন । দারুণ ফল পাবেন ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest