Amazing benefits of orange peel

বলিরেখা দূর করতে চান? এই শীতে ভরসা রাখুন কমলালেবুর খোসায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীত আসা মানেই ত্বকে টান টান ভাব। হাজার ময়েশ্চারাইজার ব্যবহার করের পরও যাচ্ছে না ত্বকের শুষ্কতা। নিষ্প্রাণ ত্বকের যত্ন কমলালেবুর থেকে ভাল আর কেই বা রাখতে পারে? শুধু যে কমলালেবু তা নয়, কমলালেবুর খোসার গুণও কম নয়। সমাধান যখন হাতের এত কাছেই তখন চট করে জেনে নিন কমলালেবুর খোসা আপনার কী কী কাজে আসতে পারে।

ব্রণ কমায়

ব্রণের সমস্যা দূর করতে কমলার রসের সাইট্রিক অ্যাসিডকে কাজে লাগান। আঙুলে করে একটু কমলার রস নিয়ে ব্রণর উপরে ঘষে দিলেই শুকিয়ে যাবে ব্রণ, ত্বক হয়ে উঠবে পরিষ্কার, ঝকঝকে।

ত্বকের রং উজ্জ্বল করে

এক চা চামচ কমলার খোসার গুঁড়া নিন, তাতে মেশান দুধের সর বা টক দই। এই মিশ্রণটা মুখে ফেস প্যাকের মতো করে মেখে বিশ মিনিট রাখুন, তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। মুখে চটজলদি ফর্সাভাব আনতে আর কালো দাগছোপ হালকা করতে এই ফেসপ্যাকটি দারুণ কাজ করে।
ত্বক সতেজ করে
মুখের খোলা রোমছিদ্র সংকুচিত করতে সাহায্য নিন কমলার রসের। মুখে খানিকটা কমলার রস মেখে দুই-তিন মিনিট রাখুন, তারপর ঠান্ডা জলে চেপে চেপে ধুয়ে নিন। ত্বক মুহূর্তেই সতেজ হয়ে উঠবে।মুখের মৃত কোষ দূর করে

কমলার খোসা রোদে শুকিয়ে গ্রাইন্ডারে দিয়ে একটু মোটা দানার পাউডার করে নিন। পরিমাণমতো এই পাউডার নিয়ে তার সঙ্গে খানিকটা মুলতানি মাটি আর মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। সারা মুখে এই মিশ্রণটা লাগিয়ে আলতো হাতে স্ক্রাব করুন। এরপর ঠান্ডা জলে ধুয়ে নিলেই ঝকঝকে হয়ে উঠবে মুখ।

বয়সের ছাপ পড়তে দেয় না

কমলায় প্রচুর অ্যান্টি-অক্সিডান্ট রয়েছে যা আপনার ত্বককে ফ্রি র্যাডিকালের হামলা থেকে রক্ষা করে, কাছে ঘেঁষতে দেয় না বলিরেখা ও বয়সের দাগ। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে নিন, তারপর জল বা দুধের সঙ্গে মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করুন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest