And a few days later Pujo, to get rid of the problem of acne at home spell toner

আর কয়েকদিন পরেই পুজো, ব্রণ-র সমস্যা থেকে মুক্তি পেতে টোনার বানান বাড়িতেই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ত্বক অতিরিক্ত তৈলাক্ত হল মুখে ব্রণর সমস্যা দেখা যায়। তা আরও খারাপ অবস্থা নেয় যখন মুখে থাকা ব্রণ কমে যাওয়ার পরেও থেকে যায় দাগ। তাই ব্রণ-র সমস্যা থেকে মুক্তি পেতে একদম প্রথমেই নিন সঠিক ব্যবস্থা। বাড়িতেই প্রাকৃতিক উপায়ে তৈরি করে নিতে পারেন তিনটি টোনার যা শুধুমাত্র আপনাকে তৈলাক্ত ত্বকের হাত থেকে মুক্তি দেবে না, কমাবে ব্রণ-র সমস্যাও।

টোনার ত্বক পরিষ্কার করতে এবং ত্বকের রোমকূপের মুখগুলোকে সঙ্কুচিত করতে ব্যবহৃত হয়। কারণ রোমকূপ খুলে গেলে ত্বকে তেল-ময়লা বেশি জমে ও ত্বক দাগযুক্ত দেখায়। অতএব, মুখকে সুন্দর ও পরিষ্কার করতে টোনার রোজ ব্যবহার করা উচিত। যাদের তৈলাক্ত ত্বক তাঁরা বাড়িতেই এভাবে টোনার বানিয়ে নিতে পারেন।

অ্যালোভেরা জেল টোনার

অ্যালোভেরা জেল দিয়ে টোনার তৈরি করতে পারেন খুব সহজে। পানীয় জলে এক চামচ অ্যালোভেরা জেল যোগ করুন। যদি আপনার ত্বক খুব সংবেদনশীল হয়, তাহলে আপনি ৪-৫ ফোঁটা টি-ট্রি অয়েলও এতে যোগ করতে পারেন। এবার তা তুলোয় করে লাগান। ফ্রিজে রাখলে একবার বানানোর পর  ২-৩ দিন রাখতে পারবেন। টি-ট্রি অয়েলের বদলে আপনি এতে আধা চা চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে দিনে অন্তত তিনবার মুখে স্প্রে বা তুলা দিয়ে লাগাতে পারেন।

আরও পড়ুন: কোন ত্বকের জন্য কেমন ফাউন্ডেশন প্রয়োজন? জেনে নিন এক ঝলকে

গোলাপ জলের টোনার

যারা অ্যালোভেরা জেল পছন্দ করেন না তাদের জন্য গোলাপ জল সবচেয়ে ভালো বিকল্প। গোলাপ জলে আধা চা চামচ গ্লিসারিন যোগ করুন। ১০-১৫ দিনের জন্য এটি সংরক্ষণ করতে পারেন।

নিম টোনার

এটি বানানোর জন্য নিম পাতা জলে ফুটিয়ে নিন। সেই জল একটি স্প্রে বোতলে ভরে নিন। এবার তা স্প্রে বোতলের সাহায্যে মুখে ছিটিয়ে নিন। এটাও ফ্রিজে রাখলে ৩-৪ দিন ব্যবহার করা যাবে।

আরও পড়ুন: বর্ষায় আপনার ত্বকের বন্ধু কুমড়ো, জানুন কীভাবে তা ব্যবহার করবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest