Beware of Dove, Tresemmé ! Unilever recalls products, says contaminated by cancer-causing chemical

ব্যবহারে ক্যানসার আশঙ্কা ! ডাভ, ট্রেসেমির মতো শ্যাম্পু তুলে নিল ইউনিলিভার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শ্যাম্পুতে বেনজিন নামক রাসায়নিক উপাদান মেলায় তা দূষিত বলে চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। দাবি, এর থেকে ক্যানসার (Cancer) পর্যন্ত হতে পারে।এমন আশঙ্কায় ডাভ, ট্রেসেমির মতো জনপ্রিয় ব্র্যান্ডের অ্যারোসল ড্রাই শ্যাম্পু (Shampoo) ফেরত চেয়ে পাঠাল ইউনিলিভার (Unilever) কর্তৃপক্ষ।

বিশেষজ্ঞদের দাবি, নিয়মিত এই পদার্থের সংস্পর্শে বড়সড় শারীরিক বিভ্রাট ঘটতে পারে। সংবাদ সংস্থা ব্লুমবার্গকে ইউনিলিভারের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, এর ফলে লিউকোমিয়া ও অন্যান্য রক্তের ক্যানসারের মতো ভয়ংকর অসুখও হতে পারে। তবে তাদের শ্যাম্পুতে কতটা পরিমাণে বেনজিন ব্যবহৃত হয়, তা নিয়ে কিছু বলা হয়নি। কিন্তু জানিয়ে দেওয়া হয়েছে আশঙ্কার কারণেই সাবধানতা অবলম্বন করতে এই পদক্ষেপ করা হয়েছে।

২০২১ সালের অক্টোবরের আগে তৈরি করা শ্যাম্পুর ব্যাচ ফেরত চেয়ে পাঠিয়েছে ইউনিলিভার । এর মধ্যে নেক্সাস, সুভে, ট্রেসেমি এবং টিগির মতো জনপ্রিয় ব্র্যান্ডও অন্তর্ভুক্ত। এগুলি রকাহোলিক এবং বেড হেড ড্রাই-এর মতো শ্যাম্পু তৈরি করে। তবে সাধারণ শ্যাম্পুর কোনও ব্যাচ প্রত্যাহার করেনি ইউনিলিভার কর্তৃপক্ষ।

dry shampoo recall d0282e6c898e4936a4e0a16c59d6e76a

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অ্যারোসল ড্রাই শ্যাম্পুর মধ্যে প্রচুর পরিমাণে বেনজিন থাকতে পারে। তাই সবটাই খতিয়ে দেখা হচ্ছে। উল্লেখ্য, ড্রাই শ্যাম্পু থেকে এই প্রথম বিপদের আশঙ্কা তৈরি হল তা নয়। বেনজিন দূষণের কথা উল্লেখ করে গত ডিসেম্বরে তাদের প্যানটিন এবং হার্বাল এসেন্স ড্রাই শ্যাম্পুর ব্যাচ ফেরত চেয়ে পাঠিয়েছিল প্রক্টর অ্যান্ড গ্যাম্বেল সংস্থা।

এর আগে ‘জনসন অ্যান্ড জনসন’ বেবি পাউডারে মেলা অ্যাসবেস্টসের নমুনা নিয়েও বিতর্ক হয়েছিল। অ্যাসবেস্টস শিশু শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এর সংস্পর্শে এলে ক্যানসার পর্যন্ত হতে পারে। আর তাই ২০২০ সাল থেকে আমেরিকা ও কানাডায় বন্ধ এই পাউডারের বিক্রি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest