Eyebrows getting thinner? The solution is hidden in oil

Eyebrow: ভ্রূ পাতলা হয়ে যাচ্ছে? ঘরোয়া তেলেই লুকিয়ে আছে সমাধান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এক সময়ে সরু ভ্রূর চল থাকলেও এখন ফ্যাশন দুনিয়া কাঁপাচ্ছে ঘন কালো ভ্রূ। কিন্তু অনেক সময়েই বেশ কিছু কারণে ভ্রূ পাতলা হয়ে যেতে থাকে। মেকআপ করার সময়ে না হয় আইব্রো পেনসিল ব্যবহার করলে সমস্যা মিটবে। কিন্তু সেটা তো আর দীর্ঘস্থায়ী সমাধান নয়? তাই ভ্রূ ঘন করতে বাড়িতেই বানিয়ে ফেলুন ঘরোয়া তেল। নিয়মিত এই তেল লাগালে ভ্রূ আগের মতো কালো ও ঘন হয়ে উঠবে।

কী ভাবে বানাবেন ভ্রূ ঘন করার তেল?

ভ্রূ সু্ন্দর করতে অনেকে নারকেল তেল লাগান। তবে কেবল নারকেল তেল লাগিয়েই ভ্রূ ঘন করা যায় না। বাড়িতে তৈরি তেলের অন্যতম একটি উপাদান অবশ্যই নারকেল তেল। কিন্তু এ ছাড়াও ভ্রূ ঘন করার তেল বানাতে লাগবে অলিভ অয়েল ও ক্যাস্টর অয়েল। একটি কাচের শিশিতে ২ চামচ অলিভ, ২ চামচ ক্যাস্টর অয়েল, ২ চামচ নারকেল তেল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ভাল ভাবে মিশে গেলে কাচের শিশিটির ঢাকনা আটকে একটু নাড়াচাড়া করে রেখে দিন। এই ভাবে ১ মাস এই তেল রাখুন। এক মাস পর ভ্রূতে রোজ এক বার করে এই তেল মাখলে আস্তে আস্তে ভ্রূ হয়ে উঠবে কালো আর ঘন।

এছাড়াও ফলো করতে পারেন এই টিপসগুলি –

পেঁয়াজের রস-

পেঁয়াজে সালফার, ভিটামিন ও মিনারেলের মতো নানা পুষ্টি পদার্থ থাকে। যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। পেঁয়াজ ভালো করে বেটে তার থেকে রস বের করে নিন। ওই রস ভ্রুতে লাগান। কিছুক্ষণ রেখে লেবুর রসে ভেজানো তুলো দিয়ে মুছে ফেলুন। এতে ভ্রুর ঘনত্ব বাড়বে।

ময়েশ্চারাইজ করা-

ভ্রুর চারপাশের অংশ ময়েশ্চারাইজ়ড হওয়া জরুরি। তবেই ভ্রু ঘন হবে। গোসলের পরে ভেজা ত্বকে ভ্রুর চারপাশে পেট্রোলিয়াম জেলি লাগান। পেট্রোলিয়াম জেলি ময়েশ্চার ধরে রাখবে। দিনে দুই/তিনবার লাগালে ভ্রু ঘন হবে।

তেল মালিশ-

ঘন চুল পাওয়ার জন্য যেমন মাথায় তেল মালিশ করা হয়, তেমনি ভ্রুতে তেল মালিশ করলেও ভালো ফল পাওয়া যাবে। ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল বা নারকেল তেল ব্যবহার করুন। ঘুমোতে যাওয়ার আগে কিছু তুলোতে তেল ভিজিয়ে ভ্রুতে মালিশ করুন। ফল পাবেন কিছুদিনের মধ্যেই।

আরও পড়ুন: মহার্ঘ্য সুগন্ধির সুবাসও ক্ষণস্থায়ী? কী করে Perfume – এর গন্ধ ধরে রাখবেন, জানুন

ভ্রু আঁচড়ানো-

প্রতিদিন আঁচড়ালে চুল তাড়াতাড়ি বাড়ে। তেমনই প্রতিদিন আঁচড়ালে ভ্রুও বাড়ে। তাই সময় পেলে ভ্রু আঁচড়ে নিন। ভ্রু ঘন হবে।

মেথি বাটা-

মেথিও ভ্রুর ঘনত্ব বাড়াতে সাহায্য করে। রাতে মেথি ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিয়ে ভ্রুতে লাগান। ৩০-৪৫ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ফল পাবেন।

অ্যালোভেরা-

অনেকের বাড়িতেই অ্যালোভেরা গাছ থাকে। তারই একটা অংশ ভেঙে জেলি বের করে প্রতিদিন ভ্রুতে লাগালে কিছুদিনের মধ্যেই পাবেন ঘন ভ্রু।

লেবুর রস-

ভ্রুর ঘনত্ব বাড়াতে কাজ দেয় লেবুর রসও। এক টুকরো লেবু ভ্রুতে ঘষে নিন। ২০ মিনিট মতো রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। রাতে ঘুমোতে যাওয়ার আগেই লেবুর রস ব্যবহার করা ভালো। কারণ সকালে রোদ লাগার সম্ভাবনা থাকে। আর রোদে ভ্রুর স্বাভাবিক রং নষ্ট হয়ে যেতে পারে।

লেবু-তেলের মিশ্রণ-

এক/চার কাপ নারকেল তেলের মধ্যে লেবর খোসা ছোটো ছোটো করে কেটে ১৫ দিন মতো ফেলে রাখুন। ১৫ দিন পর মিশ্রণটি তৈরি হয়ে যাবে। প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে এক টুকরো তুলো দিয়ে তা ভ্রুতে লাগান। ভ্রুর ঘনত্ব বাড়বে।

আরও পড়ুন: দু-চার দিনের মধ্যেই নেল পলিশ উঠে যাচ্ছে? পরার সময়ে মাথায় রাখুন কিছু নিয়ম

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest