Home remedies to take care of your dry skin before D-Day

Dry skincare: এই শীতেই বিয়ে? ঘরোয়া উপায়ে খেয়াল রাখুন শুষ্ক ত্বকের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীত মানেই তো বিয়ের মরসুম। নিজের যত্ন নেওয়ার এটাই বোধ হয় সেরা সময়। বিশেষত যে সব ভাবী কনেদের ত্বক অত্যন্ত শুষ্ক, শীতকালে তাঁদেরকেই সব থেকে বেশি সমস্যার সম্মুখীন হতে হয়। বছরের এই সময়টাই ত্বকের জন্য বেশ ঝুঁকিপূর্ণ। আর বিয়ের আগে ত্বককে উজ্জ্বল এবং মসৃণ রাখার জন্য চাই যথাযথ পরিচর্চা।

ত্বকের যত্ন নেওয়া যেতে পারে দু’রকমভাবে। প্রথমত পার্লারে গিয়ে এবং দ্বিতীয়ত বাড়িতে বসেই। পার্লারে গিয়ে ত্বক পরিচর্চা করলে তা অনেক বেশি খরচ সাপেক্ষ এবং সময়ও লাগে বেশি। কিন্তু বাড়িতে বসেই ঘরোয়া উপায় ত্বকের যত্ন নিলে ফলাফল মেলে অনেক ভাল। কী ভাবে ঘরোয়া উপায় শুষ্ক ত্বকের যত্ন নেবেন ভাবছেন? দেখে নিন বিয়ের আগে শুষ্ক ত্বককে প্রাণবন্ত ও উজ্জ্বল করে তোলার কয়েকটি ঘরোয়া পরামর্শ।

ক্লিনজিং : বাইরে থেকে বাড়ি ফিরেই প্রথমে ভালো করে মুখ পরিষ্কার করে নিতে হবে। এরপর ত্বকের ধরন অনুযায়ী যত্ন নিতে হবে।

শুষ্ক ত্বক : শীতকালে যেহেতু বিয়ে বেশি হয় তাই এক মাস আগে থেকেই ত্বকের যত্ন নিতে হবে। আর ত্বকের শুষ্কতার জন্য বেশি যত্নের প্রয়োজন। কারণ এ ত্বকের ময়েশ্চারাইজার বজায় রাখার জন্য প্রথম থেকেই যত্ন নিতে হবে। ঘরে বসে ত্বকের যত্ন নিলে সারা শীতে স্কিন ভালো থাকবে।

শুষ্ক ত্বকের ক্লিনজার : শুষ্ক ত্বকের ক্লিনজার আমরা বাড়িতে তৈরি করে রেখে দিতে পারি। আমরা মুগ, মসুর, মটর, মাষকলাই ও ছোলার ডাল সমপরিমাণে ভালো করে ব্লেন্ড করে গুঁড়া করে একটি কাচের পাত্রে রেখে দিলে যখন তখন ত্বকে ব্যবহার করা সহজ হবে।

আরও পড়ুন: যত্নে রাখুন নরম ঠোঁট…..

তবে ডালগুলো ভালো করে শুকিয়ে নিতে হবে। তাহলে ৬ মাস পর্যন্ত ঘরে রাখা যাবে এ গুঁড়া। এবার দুই চা চামচ ডালের গুঁড়া নিয়ে একসঙ্গে এক টেবিল চামচ ফুটন্ত দুধ মিশিয়ে কুসুম গরম অবস্থায় পুরো মুখে লাগাতে হবে। এতে করে ত্বকে দুই ধরনের উপকার হবে।

১. ত্বকের মরা চামড়া উঠে আসবে

২. রোমকূপগুলো পরিষ্কার হয়ে যাবে। এটা ফেসওয়াশের মতো ব্যবহার করতে হবে। পরে পরিষ্কার জল দিয়ে ধোয়ার পর প্যাক লাগাতে হবে।

প্যাক

ফুটন্ত দুধে পাঁচ-ছয়টি চিনাবাদাম (কাঁচা) নিয়ে ভিজিয়ে রেখে পরে ভালো করে ব্লেন্ড করে এর সঙ্গে এক চা চামচ শঙ্খের গুঁড়া মিশিয়ে পুরো মুখে দশ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। এটাই ময়েশ্চারাইজারের কাজ করবে। আলাদাভাবে কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে না

নিজেকে ভাল রাখতে হলে শরীর, মন এবং ত্বক ভাল রাখা অত্যন্ত জরুরি। তাই বিয়ের আগে নিজের স্বপ্নের দিনে তাক লাগিয়ে দিতে ব্যবহার করুন এই মিশ্রণ গুলি। আর পেয়ে যান উজ্জ্বল, কোমল এবং চকচকে ত্বক।

আরও পড়ুন: সামনেই বিয়ে? বুক করার আগে মেকআপ আর্টিস্টকে এই প্রশ্নগুলি অবশ্যই করুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest