Pumpkin your skin friend in monsoon, learn how to use it

বর্ষায় আপনার ত্বকের বন্ধু কুমড়ো, জানুন কীভাবে তা ব্যবহার করবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বর্ষায় ত্বকে একগাদা সমস্যা দেখা যায়। ব্রেকআউটস, ব্রণ, ফুসকুড়ি-র কারণে ত্বক নির্জীব হয়ে পড়ে। আপনার চেহারা তার স্বাভাবিক জেল্লা হারায়। এর মূল কারণ হল বাতাসে থাকা অতিরিক্ত আদ্রতা ও সেই আদ্রতা থেকে জন্ম নেওয়া জীবাণু। তাই বর্ষায় নিজের চেহারার বিশেষ যত্ন নিন। যাতে পেতে পারেন ঝকঝকে ত্বক।

বর্ষায় আপনার ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা ফিরিয়ে আনতে পারে কুমড়ো! কী বিশ্বাস করতে পারছেন না তো? এর উপকার ও ব্যবহার শুনলে আপনিও চমকে যাবেন। চলুন জেনে নেই কীভাবে—

ব্রণ থেকে মুক্তি পান

কুমড়ায় রয়েছে নিয়াসিন, রিবোফ্লাভিন, বি৬ এবং ফোলেট, যা রক্ত ​​সঞ্চালন বাড়ায় এবং ব্রণের চিকিৎসায়ও সাহায্য করে। এতে রয়েছে জিঙ্ক এবং পটাশিয়াম, যা ত্বকের জন্য বেশ উপকারি।

আরও পড়ুন: মুখের মেদ কমাবে এই কয়েকটি এক্সারসাইজ, ফিরবে সৌন্দর্য, জেনে নিন এখনই

বলিরেখা আটকায়

কুমরো আপনার ত্বকে থাকা কোলোজেন নামক উপাদানটিকে বাড়িয়ে দেয়। যার ফলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না। এই সবজিটি ভিটামিন সি এবং বিটা-ক্যারোটিনের অন্যতম উৎস, যা ক্ষতিকারক UV রশ্মির সঙ্গো মোকাবেলায় করতে সাহায্য করে।

ত্বকের থেকে দাগ দূর করে

কুমরোতে থাকা জিঙ্ক নারী শরীরে হরমোনের মাত্রা ঠিক রাখে। ভিটামিন এ ত্বকে থাকা কোনও দাগ দূর করতে সাহায্য করে। এতে রয়েছে এনজাইম এবং আলফা হাইড্রক্সি এসিড যা ত্বকের মৃত কোষ দূর করে। ফলে আপনার চেহারা হয়ে ওঠে কোমল ও সজীব।

কীভাবে ব্যবহার করবেন

  • সপ্তাহে অন্তত দু’ থেকে তিন দিন আপনার ডায়েটে কুমরো রাখুন। খুব বেশি তেল দিয়ে না ভেজে কুমরোর সবজি খান। কুমরো সেদ্ধও খেতে পারেন। শরীরের ভিতর থেকে কাজ করলে তা দীর্ঘস্থায়ী হবে।
  • একইসঙ্গে কুমরোর পিউরি তৈরি করে তার সঙ্গে মধু বা টক দই মিশিয়ে নিন। এবার তা ধোয়া পরিষ্কার মুখে লাগান। শুকিয়ে গেলে হালকা জল হাতে ঘষে নিয়ে ধুয়ে ফেলে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এটি সপ্তাহে ১-২ দিন করতে পারেন।

আরও পড়ুন: Skincare: রোজ টক দই মেখে স্নান করেন প্রিয়াঙ্কা চোপড়া, টিপস ফলো করতে পারেন আপনিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest