Durga Puja 2021: Start taking care of your hair by making these homemade masks

Durga Puja 2021: বাকি নেই বেশি দিন, ঘরোয়া এই মাস্কগুলি বানিয়ে চুলের যত্ন নিতে শুরু করুন!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চুলেরও প্রোটিন প্রয়োজন আর এই প্রোটিন আসে হেয়ার মাস্ক থেকে। কেরাটিন, কোলাজেন, ফ্যাটি অ্যাসিড, পটাশিয়াম ইত্যাদি যদি না পায় তা হলে চুল তো দুর্বল হয়ে পড়বেই আর চুল ঝরাও কেউ আটকাতে পারবে না। একটা জিনিস বোঝা খুব প্রয়োজন, যদি স্ক্যাল্প পরিষ্কার না থাকে এবং কোনও ইনফেকশন থেকে থাকে, তা হলে কিন্তু তা সরাসরি চুলের স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে।

পার্লারে গিয়ে দামি-দামি ট্রিটমেন্ট করানোর বদলে আপনি খুব সহজেই বাড়িতেই তৈরি করে নিতে পারেন নানা ধরনের উপকারী হেয়ার মাস্ক। দুর্গা পুজোর (Durga Puja 2021) আগে চুলের যত্ন নিতে বাজারচলতি হেয়ার মাস্কের (hair masks) উপরে যদি ভরসা না করতে পারেন, তা হলে এখানে বলে দেওয়া ঘরোয়া হেয়ার মাস্কগুলি ট্রাই করে দেখুন।

আমলকি ও ভৃঙ্গরাজ তেলের হেয়ার মাস্ক

এক চা চামচ আমলা পাউডার এবং দুই টেবিল চামচ ভৃঙ্গরাজ তেল।

তেল ও আমলা পাউডার একসঙ্গে মিশিয়ে কম আঁচে সামান্য গরম করুন। দেখবেন তেলের রঙ কালচে হয়ে যাচ্ছে, তখন আঁচ থেকে নামিয়ে একটু ঠান্ডা করে আঙুলের ডগা দিয়ে মিনিট ২০ স্ক্যাল্পে মালিশ করুন। এক ঘণ্টা পর মাইল্ড কোনও সালফেট-ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

সপ্তাহে তিনদিন করে এই হেয়ার মাস্ক ব্যবহার করুন।

আরও পড়ুন: নাছোড় স্ট্রেচ মার্ক দূর করুন এই ৬ অব্যর্থ ঘরোয়া উপায়!

ডিম ও ভিটামিন ই ক্যাপসুলের হেয়ার মাস্ক।

দুটো ডিম, দুটো ভিটামিন ই ক্যাপসুল, দুই টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল।

একটি কাচের বাটিতে সব উপকরণ ঢেলে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন, যেন খুব বেশি পাতলা না হয় মিশ্রণ এবং সবক’টি উপকরণ যাতে খুব ভালভাবে মিশে যায়। এবার ওই মিশ্রণটি তেলের মতো করে মাথায় লাগান। গোটা স্ক্যাল্পে এবং চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে লাগাবেন। স্ক্যাল্পে প্রায় ২০ মিনিট মালিশ করে আরও আধঘণ্টা রেখে তারপর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। চুল ধোওয়ার জন্য ঠান্ডা জল ব্যবহার করুন।

সপ্তাহে একবার করে এই হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। এতে চুল ভাঙবে না এবং চুল পড়াও বন্ধ হবে।

পাকা কলার হেয়ারমাস্ক

দুটো পাকা কলা, এক টেবিল চামচ নারকেল তেল এবং এক চা চামচ মধু।

দুটো পাকা কলা ছোট-ছোট টুকরো করে ভাল করে চটকে নিন। এবারে তার মধ্যে এক টেবিল চামচ নারকেল তেল এবং খুব সামান্য মধু মিশিয়ে ভাল করে চুলে লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে (যদি না শুকোয়, তা হলে আরও কিছুক্ষণ রাখতে হবে) ভাল করে ঊষ্ণ জল দিয়ে চুল ধুয়ে নিন। কত দিন ব্যবহার করবেন? মাসে একবার এই হেয়ার মাস্ক ব্যবহার করুন, নিজেই ফল দেখতে পাবেন।

স্ট্রবেরি হেয়ার মাস্ক

পাঁচ-ছয়টি স্ট্রবেরি, এক চা চামচ অলিভ অয়েল।

পাঁচ-ছয়টি তাজা স্ট্রবেরি ব্লেন্ডারে ব্লেন্ড করে তাতে এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে ভাল করে স্ক্যাল্পে এবং চুলে মেখে নিন। এক ঘণ্টা পর কনকনে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন।

মাসে দু’বার করে করলেই ফল দেখতে পাবেন।

আরও পড়ুন: আর কয়েকদিন পরেই পুজো, ব্রণ-র সমস্যা থেকে মুক্তি পেতে টোনার বানান বাড়িতেই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest