things to watch before buying cosmetics

ক্রিম, লিপস্টিক, নেল পলিশ কেনার আগে এই বিষয়গুলি ভালো করে লক্ষ করেন তো?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিজের জন্য কসমেটিক্স বাছাই করার সময় বিশেষভাবে সতর্ক থাকতে হয়। কারণ একটু ভুলচুক হলেই ত্বকে দেখা দিতে পারে সমস্যা। হতে পারে অ্যালার্জি, ইনফেকশন! তাই নিজের ত্বক, কসমেটিক্সের মান ইত্যাদি বিষয়গুলি বাছাই করার পরই কিনতে হবে। তাই পরেরবার কসমেটিক্স কেনার আগে মাথায় রাখুন এই বিষয়গুলি-

কসমেটিক্স কেনার আগে অবশ্যই দেখে নিন সেই প্রোডাক্টে কী কী উপাদান রয়েছে। যদিও প্রতিটি সংস্থা কসমেটিক্সে ব্যবহৃত উপাদানের কথা লিখে দেয় না। তবে কসমেটিক্সে কী কী উপাদান রয়েছে তা না জেনে কেনা একদমই উচিত নয়। এক্ষেত্রে এখন বহু সংস্থা তাঁদের কসমেটিক্সে কমিয়ে দিচ্ছে মিকা পাওডার ব্যবহার। এই পাওডার ত্বকের পক্ষে তেমন ভালো নয়।
এদিকে কসমেটিক্সে থাকা প্যারাবেনস, পেট্রোকেমিক্যাল, সিসা ইত্যাদি থাকলে সামান্য সচেতন থাকুন। যে কসমেটিক্সে এই উপাদান কম রয়েছে সেই উপাদান কিনুন।

প্রথমে বুঝে নিন আপনার ত্বক ঠিক কেমন। আপনার ত্বক তৈলাক্ত হলে তেমন ধরনের কসমেটিক্স ব্যবহার করুন যা তৈলাক্ত ত্বকে ব্যবহার যোগ্য। অপরদিকে আপনার স্কিন যদি ড্রাই হয় সেক্ষেত্রে ঠিক তেমন কসমেটিক্সই ব্যবহার করুন।

আরও পড়ুন: শীতের শুরুতে ত্বক শুষ্ক হয়ে পড়ছে? জানুন পায়ের যত্ন কিভাবে নেবেন

মানুষ ভেদে নানা রকমের কসমেটিক্স থেকে অ্যালার্জি হতে পারে। এক্ষেত্রে আপনার যদি কোনও নির্দিষ্ট কসমেটিক্স থেকে সমস্যা হয়, তাহলে পরের বার সেই কসমেটিক্স আর কিনবেন না।

যে কসমেটিক্স ব্যবহারে কোনও সমস্যা দেখা দেয়নি সেই কসমেটিক্স কিনুন। আর নতুন কোনও কসমেটিক্স কিনতে হলে প্রথমেই সেই কসমেটিক্স ব্যবহার শুরু করে দেবেন না। হাতে বা ঘাড়ে সেই কসমেটিক্স সামান্য লাগান। দেখুন কোনও সমস্যা হচ্ছে না তো! সমস্যা হলে সেই কসমেটিক্স আর ব্যবহার করবেন না। সমস্যা না হলেই ব্যবহার করুন।

আরও পড়ুন: Vaginal Hygiene Tips: গোপনাঙ্গের যত্ন নিয়ে কেউ কথা বলে না, আপনার জন্য রইল গোপন টিপস…

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest