Site icon The News Nest

Beauty Tips: চুলের সজীবতা ফেরাতে অচেনা বিকল্প

hair growth

দেবস্মিতা দত্ত : সহজলভ্য ,সাধারণ উপকরণ, আবার চুলের জন্য! নানান কারণে, নানা ভাবে, অজান্তেই দিনের পর দিন ক্ষতি করে চলেছেন আপনার চুলে। এর জন্য দায়ী কিছু রাসায়নিক দ্রব্য ও আমাদের কিছু অনিয়ম। তবে খুব সহজ উপায়েই ধরে রাখা যেতে পারে চুলের সজীবতা। জেনে নেওয়া যাক সেই সমস্ত উপাদান গুলো কি কি-

কালো জিরে :
চুল দ্রুত লম্বা করতে কালো জিরে ব্যবহার করতে পারেন। অকালপক্কতা দূর করতে ফল পাওয়া যায়। কালো জিরে গুঁড়ো করে বা বেটে যেকোনো হেয়ার মাস্ক এ মিশিয়ে চুলে লাগতে পারেন স্ক্যাল্প এ ও লাগাতে পারেন। অথবা কোনো তেল এ কালো জিরে দিয়ে অল্প গরম করে সেই তেল ছেঁকে ২-৩ বার সপ্তাহে মাথায় মালিশ করলে উপকার পাবেন। এছাড়া চাইলে সারা রাত রেখে পরের দিন সকালে ধুয়ে নিতে পারেন ।এতে চুল পড়া কমবে ,চুল কালো হবে, উজ্জ্বল হবে ।

হলুদ দুধ:
অল্প দুধ এ হলুদ মিশিয়ে সামান্য গরম করে নিন। এতে দুধে হলুদের পুষ্টি মিশে যাবে। এরপর মিশ্রণটি একটু ঠান্ডা করে তাতে মধু মিশিয়ে চুলে লাগান। যাঁরা নির্জীব এবং রুক্ষ চুলের সমস্যায় ভুগছেন, তাঁরা চটজলদি সমাধান হিসাবে অবশ্যই হলুদ দুধ ট্রাই করে দেখুন।

রসুন:
চুলের বৃদ্ধি বাড়াতে বা চুল কালো করতে রসুন ও ভীষণ কার্যকরী। এতে প্রচুর পরিমান এ ভিটামিন সি রয়েছে যা হেয়ার গ্রোথ এ সাহায্য করে ।রসুন কুচি অলিভ অয়েল বা নারকেল তেল এর সাথে মিশিয়ে গরম করে চুলে লাগতে পারেন ।অথবা খোসা ছাড়িয়ে আগুনে ভালো করে পুড়িয়ে তা তেলে মিশিয়ে লাগতে পারেন ।মধুর সঙ্গে বেটে চুলে লাগালে ভালো ফল পাবেন। চুল অনেক বেশি প্রাণবন্ত ও স্বাস্থ্যোজ্জ্বল হয়ে উঠবে এতে।
উপকরণগুলো চেনা হলেও চুলের যত্নে যে কতটা কার্যকরী, তা বুঝতে রূপ রুটিনে সামিল করতে হবে, দেখবেন উপকৃত হবেন।

Exit mobile version