Top vaginal hygiene tips every woman should know

Vaginal Hygiene Tips: গোপনাঙ্গের যত্ন নিয়ে কেউ কথা বলে না, আপনার জন্য রইল গোপন টিপস…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মেয়েরা নিজেদের রূপচর্চা থেকে চুলের পরিচর্যা সব বিষয়েই খোলামেলা আলোচনা করলেও গোপনাঙ্গের যত্ন (Inner Care) নিয়ে সেইভাবে কোনও আলোচনা করে না প্রকাশ্যে। বিশেষজ্ঞদের মতে, কিন্তু প্রত্যেক মানুষেরই গোপনাঙ্গের যত্ন নেওয়া প্রয়োজন।

  • গোপনাঙ্গ খুবই স্পর্শকাতর জায়গা আর সেখানে সাবানের মতো ক্ষার ব্যবহার করা একদমই ঠিক নয়। স্নানের সময় প্রতিদিন ইন্টিমেট ওয়াশ ব্যবহার করুনন। স্বস্তি পাবেন। এছাড়াও সহবাসের আগে ও পরে অবশ্যই ব্যবহার করবেন। সেই সঙ্গে সংক্রমণ এড়াতে মেয়েরা অবশ্যই ব্যাগে রাখবেন টয়লেট স্প্রে।
  • গোপনাঙ্গ ভেজা থাকলে সেখান থেকে কিন্তু নানা রকম সমস্যা হয়। নানা রকম ছত্রাক আক্রমণের সুযোগ পেয়ে যায়। এছাড়াএ আমাদের দেশের আবহাওয়ার জন্য এবং বেশিক্ষণ ওই সব অংশ ঢাকা থাকার জন্য ঘাম বেশি হয়। তাই এই সব জায়গা নিয়মিত ধুয়ে শুকিয়ে নেবেন।

আরও পড়ুন: শীতকালে ত্বকের যত্নে ব্যবহার করুন এইসব এসেনশিয়াল অয়েল…

  • গোপনাঙ্গ ঠিক রাখতে পি এইচ ব্যালেন্স খুব জরুরি। আর এর জন্য কিন্তু ডায়েট মেনে চলতেই হবে। যদি অ্যাসিড কিংবা হজমের সমস্যা থাকে তাহলে ভ্যাজাইনাল ইনফেকশন বেশি হয়। সেই সঙ্গে দুর্গন্ধও ওঠে। আর তাই এই সব মশলাদার খাবার একেবারেই এড়িয়ে চলুন। ফল, টকদই, শাকসবজি বেশি করে খান। শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা ঠিকমতো গড়ে তোলা জরুরি।
  • প্রতিদিন মেপে জল খান। শরীর যত বেশি আর্দ্র রাখতে পারবেন তত ভালো। এতে ভ্যাজাইনা সুস্থ থাকে আর বেশি করে জল খেলে ইউরিন ইনফেকশনও এড়িয়ে চলা যায়।
  • অনেকেই খুব টাইট পোশাক পরেন। বিশেষত স্কিন ফিটিংস জিন্স। এতে শরীর অনেক বেশি চাপা থাকে। স্বচ্ছন্দ্যে ঘোরা ফেরা করা যায় না। ঘাম বেশি হয়। আর এই ঘাম থেকেই তৈরি হয় ক্ষতিকর ব্যাকটেরিয়া।
  • যদি ভ্যাজাইনা থেকে দুর্গন্ধ ওঠে কিংবা ভ্যাজাইনাল ডিসচার্জের রং বদলে যায় তাহলে অবশ্যই স্ত্রী রোগ বিশেষজ্ঞের কাছে যান।

আরও পড়ুন: বলিরেখা দূর করতে চান? এই শীতে ভরসা রাখুন কমলালেবুর খোসায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest