Use homemade coconut shampoo to get soft hair before Durga Puja

Hair Care: পুজোর আগে মোলায়েম চুল পেতে ব্যবহার করুন ঘরে তৈরি কোকোনাট শ্যাম্পু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একরাশ ঘন কালো চুল পাওয়ার জন্য আমরা কত কিছুই না করি। একাধিক শ্যাম্পু, কন্ডিশনার ট্রাই করি। আর সত্যি বলতে আমরা নানারকম শ্যাম্পুর উপর খুব সহজেই চোখ বন্ধ করে বিশ্বাসও করে ফেলি। একবার ভাবিও না কেনা শ্যাম্পুতে কতরকম ক্ষতিকারক রাসায়নিক রয়েছে। তাই চুল ভাল রাখতে এবার থেকে বাড়িতেই তৈরি করুন শ্যাম্পু।

চুল ও স্ক্যাল্প ভাল রাখতে নারকেল তেলের জুড়ি মেলা ভার। তাই চুলের যত্নে আপনি নারকেল দুধ এবং তেল দিয়ে শ্যাম্পু বানাতে পারেন। এই শ্যাম্পু যেমন আপনার চুলকে ভাল রাখবে, তেমনই চুলের ক্ষতিও হবে খুবই সামান্য।

১) নারকেল তেলের শ্যাম্পু এটি তৈরি করতে প্রয়োজন –

৩/৪ কাপ জল, ১/২ কাপ ক্যাসটাইল সাবান, ২ চা চামচ লবণ, ২ টেবিল চামচ নারকেল তেল, ২ চা চামচ জোজোবা তেল এবং ২০ ফোঁটা সুগন্ধি নারকেল তেল। বাটিতে জল গরম করে তাতে ক্যাসটাইল সাবান দিয়ে ব্লেন্ড করুন। তারপর লবণ মিশিয়ে তেলগুলি ঢেলে দিন। ভাল করে মেশান। তারপর ব্যবহার করুন।

২) নারকেল ও মধু

এক কাপ নারকেল তেল, এক কাপ অ্যালোভেরা জেল, ১/৪ কাপ ডিস্টিল ওয়াটার, ২ টেবিল চামচ মধু, ১ চা চামচ ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, ১ চা চামচ রোজমেরি এসেনশিয়াল অয়েল, ১/২ কাপ তরল ক্যাসটাইল সাবান (চাইলে বাদ দেওয়া যেতে পারে) এবং ১ চা চামচ অ্যাভোকাডো অয়েল(কেবল ড্রাই চুলের জন্য) প্রয়োজন।

আরও পড়ুন: Home Remedies: ঘামের দুর্গন্ধে বিব্রত? জেনে নিন দূর করার ১০টি ঘরোয়া উপায়

প্রথমে ঈষদুষ্ণ জলে মধু মেশান ভাল করে। তারপর সাবান বাদ দিয়ে বাকি সমস্ত উপকরণগুলি মিশিয়ে নিন। এরপর সাবান মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে শ্যাম্পু। তবে সাবান দিয়ে বেশিক্ষণ নাড়াবেন না। বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। ব্যবহার করার আগে ভালভাবে ঝাঁকিয়ে নেবেন।

৩) নারকেল দুধের শ্যাম্পু

নারকেলের দুধে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর প্রোটিন এবং পুষ্টিকর উপাদান বর্তমান। এটি চুলে পুষ্টি যোগায়, পাশাপাশি সুন্দর টেক্সচারও দেয়। এটি তৈরি করতে ১ কাপ নারকেল দুধ, ১/৩ কাপ অলিভ অয়েল এবং ঈষদুষ্ণ জল প্রয়োজন। প্রথমে তেল এবং দুধ ভাল করে মিশিয়ে মাথার ত্বকে কয়েক মিনিট ম্যাসাজ করুন। ম্যাসাজ করা হয়ে গেলে কিছুক্ষণ রেখে দিন এভাবে। তারপর ঈষদুষ্ণ জল দিয়ে মাথা ধুয়ে নিন। এটি মাথার ত্বককে খুব ভালোভাবে পরিষ্কার করে। মাথার ময়লা, অতিরিক্ত সিবাম এবং খুশকি দূর করতে সহায়তা করে।

আরও পড়ুন: Skin & Hair Care: ত্বক থেকে চুল…চাল ধোয়া জল করবে কামাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest