সাবধান! কন্ডোমের এই ভুল ব্যবহারগুলোর ফাঁদে আপনি পড়েছেন নাকি?

কন্ডোমে লেগে থাকা ফ্লুইড দীর্ঘক্ষণ থাকলে সেটা পরে যৌন সমস্যা তৈরি করতে পারে।

যৌন মিলনের সময় সুরক্ষার জন্য যে কন্ডোম (condom) ব্যবহার করা হয়, সেটা আমরা সকলেই জানি। কিন্তু নিজেদের অজান্তেই কন্ডোম (condom) ব্যবহারের সময় আমরা অনেক ভুল (mistakes) করি। কন্ডোম কেন ব্যবহার করা উচিত বা কন্ডোম ব্যবহার না করলে কী-কী হতে পারে, সেটা আমরা অনেকেই জানি। কিন্তু সঠিকভাবে কন্ডোম ব্যবহার অনেক দম্পতিই করতে পারেন না। আজ আমরা এমন কয়েকটি ভুলের কথা বলব যেগুলো আপনি কন্ডোম ব্যবহারের সময় আর না করেন।

চূড়ান্ত মুহূর্তের আগে কন্ডোম পরা

অনেকেই ভাবেন, শুধুমাত্র অবাঞ্ছিত প্রেগনেন্সি রোধ করার জন্য কন্ডোম ব্যবহার করা হয়। মূলত মহিলারা এটাই ভাবেন যে, কন্ডোম ব্যবহার এই জন্যই করা দরকার। তাই শুধুমাত্র চূড়ান্ত মুহূর্ত বা ক্লাইম্যাক্সের আগে অনেকে কন্ডোম পরে নেন। তার আগেও যে কন্ডোমের প্রয়োজন আছে, সেটা অনেকেই জানেন না। জেনে রাখুন, কন্ডোমের ব্যবহার শুধু গর্ভধারণ রোধ করতে নয় নানা রকমের যৌন রোগ যাতে না হয়, সেই জন্যও করা হয়। তাই শারীরিক মিলনের শুরু থেকেই কন্ডোম পরুন।

কন্ডোমের শেষে কোনও স্পেস না রাখা

কন্ডোম পরার সময় শেষে বা টিপের দিকে একটু স্পেস রাখা দরকার। বেশি টাইট করে কন্ডোম পরলে সেটা শারীরিক মিলনের সময় ছিঁড়ে যেতে পারে।

চেক না করে কন্ডোম পরে নেওয়া

শারীরিক মিলনের আগে কন্ডোম চেক না করে সেটা পরা উচিত নয়। কন্ডোমে যদি কোনও খুঁত থাকে, তা হলে সেটা আপনি যে উদ্দেশ্য এটা ব্যবহার করছেন সেই উদ্দেশ্য সাধিত হবে না।

আরও পড়ুন: দেখুন তেঁতুলের ১০টি উপকারিতা, জানেন কী কখন তেঁতুল খাওয়া বিপজ্জনক?

কন্ডোমের কোনও এক্সপায়ারি ডেট হয় না!

এটাও কিন্তু মারাত্মক একটা ভুল। আপনি ভাবছেন যে, কন্ডোম যা দিয়ে তৈরি হয় সেটা তো সহজে নষ্ট হয় না। তা হলে তার এক্সপায়ারি ডেট কী করে হবে? আপনার ধারণা ভুল। অন্যান্য জিনিসের মতো এটারও এক্সপায়ারি ডেট আছে। ব্যবহার করার আগে ডেট দেখে নেবেন।

একসঙ্গে দুটো কন্ডোম পরা

একটা কন্ডোম যদি কোনও কারণে ফেল করে, তখন আর একটা কন্ডোম সুরক্ষা দেবে। এই ধারণা নিয়েই অনেকে একসঙ্গে দুটো কন্ডোম পরেন। এটা কিন্তু একদমই ঠিক নয়। এতে শুধুই আপনার খরচ বাড়বে, কিন্তু লাভের লাভ কিছুই হবে না। বরং দুটো কন্ডোমের একসঙ্গে ঘর্ষণ হওয়ায় দুটোই ছিঁড়ে যাবে।

শারীরিক মিলনের পরেও কন্ডোম পরে থাকা

হ্যাঁ, এটা ঠিক যে মিলনের পরে ক্লান্তি আসে। আবার মিলনের পরে সঙ্গীকে কাছে টেনে ভালবাসতেও ইচ্ছে করে। কিন্তু যাই করুন না কেন, কন্ডোম খুলে নেবেন। কারণ, কন্ডোমে লেগে থাকা ফ্লুইড দীর্ঘক্ষণ থাকলে সেটা পরে যৌন সমস্যা তৈরি করতে পারে।

আরও পড়ুন: বেশিক্ষন বীর্য ধরে রাখার স্বাভাবিক ও কয়েকটি সহজ কৌশল জেনে নিন (18+)