lifestyle/cooking/2 fulfilling soups to warm up your winter nights

শীতের রাতে উষ্ণতা যোগাবে একবাটি গরম স্যুপ! রইল রেসিপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীতকাল মানেই নানা রকমের খাবারের সমাহার! কিন্তু খাবার ঠান্ডা হয়ে গেলে আর সেই খাবারের স্বাদ বজায় থাকে না। অনেকেই আবার শীতকালের জন্য অপেক্ষা করে থাকেন যখন নানা রকমের সব্জি পাওয়া যায় আর তা দিয়ে হেলদি স্যুপ তৈরি করা যায়! আপনারা অনেকেই হয়ত স্যুপের নাম শুনে ভাবছেন, এ তো রোগীর পথ্য! আজ্ঞে না, এখানে দুটি আমিষ ও নিরামিষ স্যুপের রেসিপি দেওয়া হল যেগুলো হেলদি তো বটেই, খেতেও সুস্বাদু! (healthy and tasty soup recipes for winter nights)।

বাঁধাকপির টেস্টি স্যুপ

যা যা উপকরণ প্রয়োজন

একটি মাঝারি মাপের বাঁধাকপি (কোঁচানো), দুটি মাঝারি মাপের পেঁয়াজ (কোঁচানো), চারটে মাঝারি মাপের টোম্যাটো (কাটা), স্বাদ মতো গোলমরিচের গুঁড়ো এবং নুন,  একটি মাঝারি মাপের ক্যাপসিকাম (কোঁচানো), চার চা চামচ লেবুর রস

কীভাবে স্যুপ তৈরি করবেন

ক) প্রথমে একটি ডিপ প্যান গরম করতে হবে। তবে এই রেসিপিতে তেল বা মাখন কিছুই ব্যবহার করা হবে না, কাজেই বুঝতেই পারছেন যে এই রেসিপিটি কতটা হেলদি, তবে চিন্তা নেই, বাঁধাকপির এই স্যুপটি খেতেও সুস্বাদু হয়।

খ) প্যান গরম হয়ে গেলে তাতে পেঁয়াজ রোস্ট করে নিন।

গ) এবারে কোঁচানো বাঁধাকপি ঢেলে সামান্য নুন দিয়ে দিন। জল দিন এবং ঢাকা দিয়ে দুই থেকে তিন মিনিট রান্না হতে দিন। (healthy and tasty soup recipes for winter nights)

ঘ) এবারে টোম্যাটো, গোলমরিচ গুঁড়ো, ক্যাপসিকাম, দিয়ে ভাল করে নেড়ে আবার দশ মিনিট রান্না হতে দিন।

ঙ) দশ মিনিট পর স্যুপ ঘন হয়ে এলে নামিয়ে লেবুর রস দিয়ে পরিবেশন করুন। চাইলে একটু ধনেপাতা ও পুদিনা পাতা কুঁচিয়ে দিতে পারেন, না দিলেও অসুবিধে নেই।

টম ইয়াম স্যুপ

যা যা উপকরণ প্রয়োজন

এক টেবিল চামচ ভেজিটেবিল অয়েল, ছয়টি স্প্রিং অনিয়ন (কোঁচানো), ৪০০ গ্রাম চিকেন ব্রেস্ট (হাড় ছাড়ানো এবং লম্বা লম্বা করে কাটা), এক টেবিল চামচ টম ইয়াম পেস্ট, ৯০০ মিলি চিকেন সেদ্ধ করা জল, দুটি কাগজি লেবু পাতা, ১৫০ গ্রাম মটরশুটি,  কয়েকটি ছোট ছোট লাল লঙ্কা (নাও দিতে পারেন যদি ঝাল না খান), এক চা চামচ চিনি, অর্ধেক লেবুর রস, এক টেবিল চামচ ফিশ সস, নুন এবং গোলমরিচ গুঁড়ো স্বাদ অনুযায়ী, একমুঠো ধনে পাতা (কোঁচানো)(healthy and tasty soup recipes for winter nights)

কীভাবে স্যুপ তৈরি করবেন

ক) একটি বড় এবং ডিপ ফ্রাইং প্যানে তেল গরম করুন এবং স্প্রিং অনিয়ন দুই থেকে তিন মিনিটের জন্য ভাজুন।

খ) লম্বা করে কাটা চিকেনের পিসগুলো দিয়ে দিন এবং গোলাপি না হওয়া পর্যন্ত চার থেকে পাঁচ মিনিট সতে করুন।

গ) এবারে টম ইয়াম পেস্ট দিন এবং আরও এক মিনিট নাড়তে থাকুন।

ঘ) এবারে চিকেন সেদ্ধ করা জলটা ঢেলে দিন কাগজি লেবু পাতা, লঙ্কা কুচি, আর মটরশুটি দিয়ে দিন।

ঙ) এবারে আঁচ কমিয়ে ১০ থেকে ১৫ মিনিট ঢাকা দিয়ে রান্না হতে দিন।

চ) চিকেন সেদ্ধ হয়ে গেলে চিনি, লেবুর রস, ফিশ সস, নুন এবং গোলমরিচ দিয়ে নেড়ে নিন। (healthy and tasty soup recipes for winter nights)

ছ) একটি স্যুপ বোল মাইক্রোওয়েভে গরম করে নিন এবং চিকেন টম ইয়াম স্যুপ গরম গরম ওই গরম বাটিতে পরিবেশন করুন। চাইলে উপর থেকে ধনেপাতা ছড়িয়ে দিতে পারেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest