How to reheat leftovers and make them tastier

Leftover Rice: বাসি ভাত দিয়ে বানিয়ে নিতে পারেন এই পদগুলি…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একটু বুদ্ধি খাটালেই কিন্তু বাসি ভাত দিয়ে তৈরি করা যাবে মজাদার খাবার। তাতে খাবারের কোনো অপচয় হবে, বরং আরও সুস্বাদু খাবার খাওয়া যাবে। তাই বেঁচে যাওয়া ওই বাসি ভাত দিয়ে কী কী সুস্বাদু রান্না করা যায়, দেখে নিন।

ভাত ভাজা

একটু সবজি আগে ছোট-ছোট করে কেটে নিন। চাইলে তাতে অল্প একটু চিংড়ি মাছ ও চিকেন সেদ্ধ করে দিতে পারেন। ডিম ভেজে নিয়ে সেটা কুচিয়ে নিন। এবার কড়াইতে সাদা তেল দিয়ে এই ভাতের সঙ্গে সবজি ও অন্যান্য জিনিস দিয়ে নেড়ে নিন। যারা নিরামিষ খান, তাঁরা চাইলে পনির কুচিয়ে দিতে পারেন। স্বাদ আনতে উপরে একটু মাখন ও মরিচ গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন।

ঝাল পকোড়া

আগের দিনের বাসি ভাতের সঙ্গে পেঁয়াজ ও কাঁচা লঙ্কা কুঁচিয়ে দিয়ে দিন। নুন, হলুদ আর সামান্য গুঁড়ো লঙ্কা মিশিয়ে নেবেন।এবার ভাত ভাল করে চটকে সেটা দিয়ে ছোট-ছোট মণ্ড বানিয়ে নিন। একটি পাত্রে বেসন গুলে তাতে এই মণ্ড ডুবিয়ে সাদা তেলে ভেজে নিন। চাইলে অল্প একটু আলুর পুরও দিতে পারেন।

আরও পড়ুন: Viral Video: জয়পুরে মিলছে মিরান্ডা ফুচকা! ভাইরাল ভিডিয়ো দেখে রেগে আগুন নেটিজ়েনরা

পায়েস

ভালো করে দুধ ফুটিয়ে ঘন করে নিন। তাতে কনডেন্সড মিল্ক, কাজু, কিসমিস, পেস্তা দিয়ে আবারও ভালো করে ফুটিয়ে নিন। ফ্রিজ থেকে ভাত বের করে বড় থালায় ছড়িয়ে হাওয়ার তলায় রেখে দিন। দুধ ঘন হয়ে গেলে ভাত দুধের মধ্যে মিশিয়ে দিন।

লেমন রাইস

সাদা তেল গরম করে তাতে সবজি ভেজে নিতে হবে এর সঙ্গে কাজুও ভেজে নিতে হবে। সব ভাজা হয়ে গেলে সবজিগুলো সরিয়ে রাখুন। এবার তেলে সর্ষে ও শুকনো লঙ্কার ফোড়ন দিন। সর্ষে ফাটতে শুরু করলে তাতে অল্প সেদ্ধ করা অড়হর ডাল দিয়ে নাড়তে থাকুন। যতটা ভাত আছে, তার অর্ধেকেরও কম ডাল নেবেন। এর মধ্যে কাঁচালঙ্কা আর কারি পাতা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। এবার বাসি ভাত ছড়িয়ে দিয়ে সবজি দিয়ে দিন। একটু চিনি দিয়ে খানিকক্ষণ নাড়ার পর লেবুর রস (পাতিলেবু) যা আপনি আগে থেকে করে রাখবেন, সেটা ভাতের সঙ্গে ছড়িয়ে দিন। টক-ঝাল-মিষ্টি ভাত ভালোই লাগবে।

আরও পড়ুন: Valentines Day Recipe: মনের মানুষ খাদ্যরসিক? ‘হৃদয়’ পিৎজা ও কেক দিয়ে জিতে নিন মন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest