Indian Wedding Food Menu Including Must Have Dishes

Wedding Menu: বিয়েতে এইসব খাবার খাইয়ে অতিথিদের তাক লাগিয়ে দিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিয়ের মরসুম শুরু হয়ে গিয়েছে। এ বার বাঁধা পড়ছেন আপনিও। মেনু নিয়ে নানা মুনির নানা মত। এ দিকে আপনি চাইছেন মেনু হোক একদম এক্সক্লুসিভ অ্যান্ড ট্রেন্ডি। কী কী রাখা যায় মেনুতে? ঠিক কী কী ট্রেন্ড করছে এখন? জেনে নিন হালকা খাবার ও সংক্ষিপ্ত আইটেমে কীভাবে সাজাবেন মেনু ।

১। চা, কফি ও মকটেল- শীতকালে বিয়েতে উষ্ণ অভ্যর্থনা জানাতে সব থেকে ভাল বেভারেজ অবশ্যই গরম ধোঁয়া ওঠা চা, কফি। আজ কাল অনেকেই স্বাস্থ্য সচেতন। দুধ কফি, চা-এর বদলে গ্রিন টি, হার্বাল টি, কালো কফি খাচ্ছেন অনেকে। তাই সব রকম ব্যবস্থা রাখুন। সঙ্গে রাখুন কয়েক রকম মকটেল, জুস, কোল্ড ড্রিঙ্ক। এই সব হালকা পানীয় দিয়ে পার্টির শুরুটাও ভাল হবে। ভাল হজম করতে খাবারের সঙ্গেও দিব্যি খাওয়া যায়।

২। স্ন্যাকস- ভাজাভুজি, পকোরার বদলে স্ন্যাকসে বেকড বা তন্দুর আইটেম রাখুন। হালকা কর্ন, তন্দুরি ভেজ, চিকেন রেশমি কাবাব জাতীয় জিনিস রাখুন। ওয়ান বাইট পিজা বা টার্টার এখন খুব ট্রেন্ডি স্ন্যাকস। ছোট ছোট এই স্ন্যাকস পেটও ভারী করবে না।

৩। স্যুপ ও সালাড- শীতকালে বিয়ের মেনুতে স্যুপ থাকা বেশ জরুরি। গরম স্যুপ দারণ অ্যাপিটাইজার। তবে বেশি ভারী স্যুপ নয়, হালকা ক্লিয়ার স্যুপ রাখুন। সঙ্গে কয়েক প্রকার হালকা সালাড, পাস্তা, রায়তা, ভেজিটেবিল সতেঁ অবশ্যই রাখবেন। খাবারের সঙ্গে সঙ্গে এগুলো খাওয়া ভীষণ দরকার।

আরও পড়ুন: রেস্টুরেন্টের পটেটো ওয়েজেস এখন বাড়িতেই! চটজলদি জেনে নিন রেসিপি

৪। রাইস ও রুটি- মেন কোর্সে মশলাদার বিরিয়ানি বা পোলাও এখন একদমই চলছে না। হালকা স্টিমড রাইস, জিরা রাইস বা পিস রাইস রাখুন। তেমনই তেলে ভাজা কচুরি বা রাধাবল্লভী, পরোটাও কিন্তু খিদে মেরে দেয়। মেনু ট্রেন্ডি করতে থাক হালকা নান, রুমালি বা তাওয়া রুটি। তবে সব যেন গরম থাকে। সদ্য সেঁকে অতিথির পাতে দিতে পারলে সব থেকে ভাল।

৫। নন ভেজ- চিকেন, মাটন, মাছ, চিংড়ি যাই রাখুন চেষ্টা করুন মশলাদার রান্নার বদলে তন্দুরি, সেঁকা, বেকড বা পাতুরী জাতীয় জিনিস রাখতে। চিকেন তন্দুরি, ভেটকি পাতুরী, বেকড ফিস, বেকড প্রন, মাটন স্টেক রাখতে পারেন। তবে সব রকম এক মেনুতে ঢোকানোর মানে হয় না। কোনও এক রকম মাছ ও এক রকম মাংসের পদই যথেষ্ট। মেনু যত সংক্ষিপ্ত, আপনি তত ট্রেন্ডি।

৬। ডেজার্ট- মিষ্টির ব্যাপারেও কিন্তু এখন সবাই বেশ খুঁতখুঁতে। ভাজা গুলাব জামুন বা জিলিপির বদলে এখন বাঙালি ও বেকড মিষ্টি ট্রেন্ড করছে। তাই বেকড রসগোল্লা, বেকড মালপোয়া, নলেন গুড়ের সুফলে, বেকড পাটিসাপটা, রাবড়ি, রসমালাই জাতীয় মিষ্টি রাখুন মেনুতে। তবে বেশি নয় এক বা দু’প্রকার মিষ্টিই যথেষ্ট।

৭। শেষপাতে- বিয়ে বাড়ির মেনু আইসক্রিম দিয়ে শেষ করাই রেওয়াজ। তবে এখন আইসক্রিম খুব একটা ট্রেন্ড করছে না। বিশেষ করে শীতকালে আইসক্রিমের বদলে গরম কেক, হালকা পুডিং, ফ্রুট সলাড, সুফলে জাতীয় হালকা কিছু দিয়েই শেষ করুন মেনু।

আরও পড়ুন: সেঞ্চুরি হাঁকাচ্ছে টমেটো, বিকল্প হিসেবে রান্নায় কী কী ব্যবহার করবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest