This time you will find pure Nolen Gur powder in the packet, you can eat it all year round!

এবার প্যাকেটে মিলবে খাঁটি Nolen Gur -র পাউডার, খাওয়া যাবে সারা বছর!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীত এলেই নলেনগুড়ের রসগোল্লা, সন্দেস পাতে ওঠে বাঙালির। নলেনগুড়ের পায়েসও খেতে ভালবাসেন অনেকেই। কারণ, শীতের সময়েই নলেনগুড় পাওয়া যায়। আর নানা মুখরোচক মিষ্টি পদের স্বাদ বাড়াতে শীতের সময়ে নলেনগুড় জুড়ে দেওয়া নতুন কিছু নয়।

কিন্তু শীত ফুরলেও যাতে সারা বছর এই স্বাদ পেতে টিউববন্দি নলেনগুড় আগেই বাজারে এনেছিল পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ। টিউবে পেস্টের মতো নলেনগুড় বেশ পছন্দ হয় ভোজনরসিকদের। এবার নলেনগুড়ের পাউডার প্যাকেটে করে বাজারে আনতে চলেছে রাজ্যের খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ।

আরও পড়ুন: Barishali Ilish: বর্ষার মরসুমে ইলিশ বরিশালি বানিয়ে ফেলুন নিজের হাতে, দেখুন রেসিপি

রাজ্যের খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদের দাবি, স্বাদ ও গুণগত মানে কোনও ফারাক হবে না। উৎপাদনের পর প্যাকেটের গুঁড়ো নলেনগুড় ভাল থাকবে এক বছরেরও বেশি সময়। তবে তারপর আর তা খাওয়া চলবে না। অর্থাৎ, সারা বছরই মিলবে নলেনগুড়ের স্বাদ। জানা গিয়েছে, প্যাকেটজাত গুঁড়ো নলেনগুড় তৈরি হবে নদীয়ার মাজদিয়ায়। বহু যুগ ধরেই উৎকৃষ্ট মানের নলেনগুড়ের ঠিকানা নদীয়ার এই এলাকা। বেশ শক্ত নলেনগুড় বিশেষ প্রযুক্তির সাহায্যে প্রক্রিয়াকরণ করে গুঁড়ো করা হবে। তারপর তা প্যাকেটে করে বাজারে ছাড়া হবে।

আপাতত বিশেষ প্রযুক্তির সাহায্যে প্রক্রিয়াকরণ করা নলেনগুড়ের গুঁড়োর নমুনা পরীক্ষাগারে পাঠানো হয়েছে তার স্বাদ, খাদ্যগুণ আর সর্বাধিক মেয়াদ পরীক্ষার জন্য। যদি সবকিছু ঠিকঠাক চলে, পরীক্ষাগার থেকে ছাড়পত্র মিললেই এটি বাজারে ছাড়া হবে। বিশ্ববাংলার স্টলগুলির পাশাপাশি খাদি স্টোর, স্থানীয় বাজারের দোকানে, শপিং মলেও পাওয়া যাবে প্যাকেটবন্দি নলেনগুড়ের পাউডার। যদিও প্যাকেটের মাপ বা এর দাম সম্পর্কে এখনও কিছুই ঠিক হয়নি।

আরও পড়ুন: Janmashtami 2021: উৎসব আরও বেশি জমে উঠুক তাল ফুলুরির স্বাদে! জানুন রেসিপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest