Let the festival be more frozen in the taste of taler fuluri! Learn the recipe

Janmashtami 2021: উৎসব আরও বেশি জমে উঠুক তাল ফুলুরির স্বাদে! জানুন রেসিপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শ্রাবণ মাসের প্রতিপদ তিথি থেকে শুরু হয়ে পূর্ণিমা পর্যন্ত পাঁচদিন চলতে থাকে এই উৎসব। ঝুলন, রাখীর পরই থাকে জন্মাষ্টমী। বৈষ্ণব পদাবলীতে উল্লেখ রয়েছে, দ্বাপরযুগে রাধা কৃষ্ণের এই প্রেমলীলাকে কেন্দ্র করেই সূচনা হয়েছিল এই উৎসবের। এখনও পর্যন্ত অনেক জায়গাতেই এই ঝুলনের চল রয়েছে। কৃত্রিম পাহাড়, নদী, ঝর্না আর খেলনা দিয়ে ঝুলন সাজানো হয়।

এখনও বেশ কিছু বনেদী বাড়িতে ঝুলন সাজানো হয়। আর এই ঝুলন উপলক্ষ্যে প্রতিদিন সন্ধেবেলা নানা উপাচারে ভোগ সাজানো হয় রাধা-কৃষ্ণের জন্য। সেই ভোগের মধ্যে লুচি, সুজি, হালুয়া, তালের বড়া (Taler Bora), নারকেল নাড়ু, মিষ্টি সহ-থাকে নানা রকমের ফল। আর তাই এমন বিশেষ দিনে কীভাবে বানাবেন তালের বড়া দেখে নিন একবার। যদিও তালের ফুলুরি বানানোর পদ্ধতি খুবই সহজ এবং সকলেই জানেন তাও রেসিপি থাকল আরও একবার।

যা যা লাগছে
তাল- ১ থেকে ২ টি
ময়দা- ১ কাপ
সুজি- ১ কাপ
নারকেল কোরা
চিনি- ১ কাপ
কলা- ২ টো ( ইচ্ছেমতো)
নুন- ১/৪ চামচ

আরও পড়ুন: সোনা দিয়ে তৈরি আইসক্রিম! চেখে দেখার খরচ জানলে চোখ কপালে উঠবে

যেভাবে বানাবেন- তাল ছাড়িয়ে তালের মাড় বের করে রাখতে হবে। এবার একটা বড় ছাকনি নিয়ে মাড় ছেঁকে নিন। ওর মধ্যে ময়দা, সুজি, নারকেল কোরা, চিনি দিয়ে খুব ভালো করে মেখে রাখতে হবে। অন্তত ২ ঘন্টা রাখতেই হবে। যতবেশি সময় মেখে রাখতে পারবেন ততই ভালো। কড়াইতে সাদা তেল গরম করুন। তেল গরম হলে মিশ্রণ আরও একবার ফেটিয়ে বড়ার আকারে তেলে ছেড়ে লাল করে ভেজে নিলেই তৈরি তালের ফুলুরি।

আরও পড়ুন: Janmashtami 2021: জন্মাষ্টমীতে নিবেদন করুন তালের মালপোয়া! জানুন সহজ রেসিপি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest