Lots of Health Benefits In Panchamrit, Know How To Prepare It

Janmashtami 2022: জন্মাষ্টমীতে বানিয়ে নিন গোপালের প্রিয় পঞ্চামৃত, জানুন কি কি উপকার আছে এর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এসে গেল জন্মাষ্টমীর  পবিত্র দিন। এদিন অনেকের বাড়িতেই পুজো হবে। অনেকে পুজো না করলেও উৎসব পালনের জন্যও গাওযা ঘিয়ের লুচি, তরকারি খাবেন। কিন্তু এর মধ্যেও একটি খাবার সম্পর্কে জেনে রাখা উচিত। সেটি হল শ্রীকৃষ্ণের প্রিয় পঞ্চামৃত। এই পঞ্চামৃত ছাড়া জন্মাষ্টমীর পুজো সম্পূর্ণ হয় না। কিন্তু এটি যে শুধু পুজোর উপাদান, তা নয়। এর বাইরেও কিছু স্বাস্থ্যগুণও রয়েছে এই পঞ্চামৃতের। এমনই বলছে আযুর্বেদ। দেখে নেওয়া যাক, সেই গুণগুলি কী কী। তার আগে দেখে নিন, কীভাবে বানাবেন এটি।

এ জন্য লাগবে ৫ চামচ দুধ, ১ চামচ মিছরি, ১ চামচ মধু, ২ চামচ ঘি, ১ চামচ দই। আয়ুর্বেদ বলছে, ঘি এবং মধু সমান পরিমাণে খাওয়া উচিত নয়। তাই ঘিয়ের পরিমাণ যেন ও মধুর দ্বিগুণ হয়। সব সময় কাঁচের বাটিতে বানাবেন পঞ্চামৃত। না হলে স্টিলের পাত্রেও বানাতে পারেন।

আরও পড়ুন: Jamai Shasthi 2022: সাদা গ্রেভির মটন রেজালায় মন জয় করুন জামাইয়ের

এবার দেখে নেওয়া যাক, এর গুণ কী কী। কী বলছে আয়ুর্বেদ?

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে- রোজ এই পঞ্চামৃত খেতে পারলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়লে শরীরে একাধিক সমস্যা আসে। তাই শরীর , স্বাস্থ্য ঠিক রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকরী এই চরণামৃত।

ত্বক ভাল থাকে- এই পঞ্চামৃত আমাদের ত্বক আর চুলে প্রচুর পরিমাণ পুষ্টি জোগায়। চুলকে ভাল রাখে। চুলের গোড়া ঠিক রাখে। ত্বক নরম রাখে। স্ট্রেস থেকে রক্ষা করে। আজকাল স্ট্রেস জনিত কারণে সকলেরই চুলের দফারফা। এদিক থেকো কিন্তু বেশ ভাল কাজে দেয় এই চরণামৃত।

শিশুর বিকাশে সহায়ক- ছোট বাচ্চাদের বৃদ্ধি আর বিকাশের জন্যেও বেশ ভাল এই পঞ্চামৃত। নিয়মিত ভাবে সেবন করলে বুদ্ধি ও বিকাশ দ্রুত হয়। ত্বকও ভাল হয়। যে কারণে শিশুদের রোজ ১ টামচ করে এই পঞ্চামৃত খাওয়ানো ভাল।

পেট ঠাণ্ডা রাখে- পেট ঠাণ্ডা রাখতেও ভীষণ ভাবে কার্যকরী হল এই চরণামৃত। যদি প্রায়সি অ্যাসিডিটি, বমি হয় সেক্ষেত্রে দারুণ কাজে দেয় এই মিশ্রণ।

গর্ভবতী মায়েদের জন্য- দুধ, ঘি, চিনির মতো অনেক পুষ্টিকর খাবার পঞ্চামৃতে মেশানো হয়। এই কারণেই গর্ভবতী মহিলাদের পঞ্চামৃত খাওয়ার পরামর্শ দেওয়া হয়। গর্ভস্থ সন্তান এবং মায়ের সুস্বাস্থ্য বজায় থাকে এতে।

আরও পড়ুন: Hilsa Recipe: বাঙালির হেঁশেলে ‘সুপারহিট’ কাশ্মীরি ইলিশ, এই বর্ষাতে বানিয়ে ফেলুন আপনিও…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest