Mahalaya 2022: Know the Recipe of Basanti Pulawo and Golbarir Style Simplified Kosha Mangsho

Mahalaya 2022: বাসন্তী পোলাও আর গোলবাড়ির কষা মাংস দিয়ে মাতিয়ে তুলুন মহালয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সকালে একটু গঙ্গার পাড়ে গিয়ে সকালের তর্পণ দেখবেন। তারপর গোলবাড়ি থেকে কষা মাংস নিয়ে বাড়ি ফিরবেন। লাল টকটকে ঝোলটা বাসন্তী পোলাওয়ের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে যাবে। সেটা আঙুল দিয়ে তুলে নিয়েই মুখে পুরে দেবেন। যেন স্বর্গীয় আনন্দ! তাই না। হালফিলের ভাষায় বলতে গেলে ‘ফুডগ্যাজম’।তাই বাড়িতেই তৈরি করে ফেলুন নিজের পছন্দের দু’টি পদ।

জেনে নেওয়া যাক, কীভাবে তৈরি করবেন বাসন্তী পোলাও

গোবিন্দভোগ চাল-১ কাপ, ঘি-২ টেবল চামচ, কিসমিস-১০-১২টা, কাজু-১০-১২টা, এলাচ-২-৩টে, দারচিনি-১ ইঞ্চি, তেজপাতা-১টা, জল-২ কাপ, চিনি-৩ টেবল চামচ, কেশর-১ চিমটি

কীভাবে বানাবেন

চাল ধুয়ে ৩০ মিনিট জলে ভিজিয়ে রাখুন৷ প্যানে ঘি গরম করুন৷ কাজু, কিসমিস সোনালি করে ভেজে তুলে রাখুন৷ এবার ওই ঘিতেই এলাচ, লবঙ্গ, দারচিনি, তেজপাতা দিন৷ সুন্দর গন্ধ বেরোলে চাল জল ঝরিয়ে প্যানে দিয়ে দিন৷ জল দিন, চিনি ও কেশর দিয়ে দিন৷ আঁচ একদম কমিয়ে দিয়ে চাল সিদ্ধ হতে দিন৷ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ৫ মিনিট রাখুন৷ তৈরি বাসন্তী পোলাও৷

আরও পড়ুন: Biriyani Day : আগামীকাল বিশ্বের প্রথম বিরিয়ানি দিবস, উদযাপনে বানিয়ে নিন পাক্কি বিরিয়ানি

গোলবাড়ির কষা মাংস বানাতে যা যা লাগছে
মাটন- ১ কেজি (চর্বিযুক্ত), আদা বাটা-২ চামচ, রসুন বাটা- ২ চামচ, কাঁচা লঙ্কা বাটা- ১ চামচ
কাশ্মীরি রেড চিলি পাউডার- ১চামচ, হলুদ গুঁড়ো-১ চামচ, টক দই-৩ চামচ, নুন- স্বাদমতো, চিনি- ১ চামচ
সরষের তেল, দারচিনি, এলাচ, লবঙ্গ, জায়ফল, বড় এলাচ, স্টার অ্যানিস, তেজপাতা, শুকনো লঙ্কা
সাজিরে, পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা- ৪ চামচ

যেভাবে বানাবেন- মাংস ভালো করে ধুয়ে নিয়ে আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, কাশ্মীরি রেড চিলি পাউডার, দু চামচ সরষের তেল সহ বাকি উপকরণ মাখিয়ে ম্যারিনেট করুন। ম্যারিনেট করার পর তিন ঘন্টা ফ্রিজে রাখুন। দারচিনি, এলাচ,লবঙ্গ,জায়ফল,বড় এলাচ,স্টার অ্যানিস, তেজপাতা,শুকনো লঙ্কা,সাজিরে শুকনো প্যানে কিছুক্ষণ নেড়ে মিক্সচার গ্রাইন্ডারে দিয়ে ভালো করে গুঁড়ো করে নিন। এবার যে পাত্রে মাংস রান্না করবেন সেখানে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ লাল করে ভেজে তুলে রাখুন। ভাজা পেঁয়াজের পেস্ট বানিয়ে নিন। এবার ওই তেলে চার চামচ পেঁয়াজ বাটা নিয়ে ভালো করে কষুন। একটু লালচে রং হলে তাতে ম্যারিনেট করে রাখা মাটন দিন।

২০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। এরপর ভেজে রাখা পেঁয়াজের পেস্ট দিন। আবারও আঁচ কমিয়েই ২০ মিনিট কষতে হবে। এবার এক চামচ গোলমরিচের গুঁড়ো যোগ করুন। তৈরি করে রাখা গরম মশলার থেকে এক চামচ দিন। মাংস যতক্ষণ না সেদ্ধ হচ্ছে ততক্ষণ আঁচ কমিয়ে রান্না করতে হবে। মাংস তৈরি হয়ে এলে নিজেই বুঝতে পারবেন। আঁচ কমিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। ব্যাস তৈরি আপনার গোলবাড়ি স্টাইলের কষা মাংস। ভাত, রুটি যা কিছুর সঙ্গে খেতে পারেন।

আরও পড়ুন: রান্না পুজোর দিন রাঁধতে পারেন নারকেল দিয়ে কচুর শাক, রইল রেসিপি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest