Makar Sankranti Special Pithepuli Recipe: how to make pithe at home

Makar Sankranti 2022 : পৌষ পার্বণে বাড়িতে তৈরি করুন জিভে জল আনা এই পিঠে পুলি দুটি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভুরিভোজ ছাড়া যে কোনও উৎসবই ফিকে হয়ে যায়। ভারতে যে উৎসবই হোক না কেন, সকলের সঙ্গে কোনও না কোনও বিশেষ ধরনের পদ যুক্ত থাকে। যেমন কোনও পুজোর ভোগের জন্য খিচুড়ি, সত্যনারায়ণের পুজো হলে শিন্নি, বিজয়া দশমীতে রসগোল্লা ইত্যাদি। তেমনই মকর সংক্রান্তি এলেই পিঠে-পুলির স্বাদ মনে পড়ে যায়। ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি বা পৌষ পার্বণ।

নতুন ফসল, নতুন গুড় দিয়ে নানান পদ রেঁধে উৎসবে মেতে ওঠেন সকলে। মকর সংক্রান্তির দিনে বাঙালি পরিবারে নানান ধরনের পিঠে-পুলি তৈরি করা হয়। এখানে দুটি পিঠে-পুলি তৈরির পদ্ধতি জানানো হল।

সেদ্ধ পিঠে

উপকরণ

চালের গুঁড়ো

কোড়া নারকেল

গুড়

গরম জল

প্রণালী 

প্রথমে গরম জল দিয়ে ভালো করে চালের গুঁড়ো মেখে নিতে হবে। এবার একটা কড়াইতে নারকেল আর গুড় মিশিয়ে পুর বানিয়ে নিন। নোনতা পিঠে বানাতে চাইলে নারকেলের পরিবর্তে কপির তরকারি, ডাল ইত্যাদির পুর ব্যবহার করতে পারেন।

এবার চালের গুঁড়ো মাখা থেকে ছোট ছোট করে লেচি কেটে নিন। লুচির মতো গোল বেলে এতে নারকেলের পুর ভরে মুখ বন্ধ করে দিন। একটি বড় পাত্রে জল গরম করে তার ওপর চালুনি বা ছিদ্রযুক্ত থালা বসান। জল ফুটে উঠলে থালার ওপর একটা পাতলা কাপড় বিছিয়ে তাতে পিঠেগুলো সাজিয়ে দিন। ঢাকা দিয়ে ১০ মিনিট পর্যন্ত ফুটতে দিন। পিঠে সেদ্ধ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

চিতই পিঠে

উপকরণ

চালের গুঁড়ো ১ কাপ

তেল ২ চা চামচ

বেকিং পাউডার ১ চা চামচ

লবণ স্বাদ মতো

প্রণালী 

বাটিতে চালের গুঁড়ো নিয়ে এর সঙ্গে স্বাদ মতো লবণ ও এক কাপ কুসুম কুসুম গরম জল মিশিয়ে হাত দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এভাবে ১০ থেকে ১৫ মিনিটের মতো রেখে দিতে হবে যাতে চালের গুঁড়ো একটু নরম হয়ে যায়। ১৫ মিনিট পর আবার জল মিশিয়ে হাত দিয়ে মেখে নিন। ময়দা সবগুলো গুলে যাওয়ার পর একটু ফেটে নিতে হবে।

চিতই পিঠা ফোলানোর জন্য বেটার ফেটিয়ে নেওয়া খুবই জরুরি। ভালোভাবে ফেটিয়ে নিলে পিঠার ভেতরে বাবলস থাকবে ও ফুলে উঠে। এতে চিতই পিঠা ভেজালে খুব সুন্দর নরম হবে। চিতই পিঠে বেটার বেশি ঘনও হবে না আবার বেশি পাতলা হবে না। এবার এর মধ্যে তেল ও বেকিং পাউডার ভালো করে মিশিয়ে বেটার তৈরি করে পিঠে বানাতে হবে।

এবার বাটিতে এক চা চামচ তেল ও জল নিয়ে মেশাতে হবে।তেল ও জল মিশ্রণটা একটা সুতি কাপড়ে লাগিয়ে নিয়ে পিঠে ছাঁচে লাগাতে হবে। এরপর আঁচ মিডিয়ামে রেখে ছাঁচ গরম করে নিন। ছাঁচ গরম হলে এর মধ্যে পিঠের বেটার দিয়ে তারপর ঢাকা দিয়ে চার থেকে পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর ঢাকনা পিঠে তুলে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার চিতই পিঠে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest