Navratan Pulao: Delightful and Delectable Rice Recipe

দুর্গাপুজো ২০২১: চটজলদি রান্নার জন্য মাথায় রাখুন নবরত্ন পোলাও-এর রেসিপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সামনেই পুজো, এই সময় নিজেদের পেটপুজো তো বটেই ঘরের সিংহাসনের ঠাকুরকেও তো টুকটাক খাওয়াতে হয়। তাই সপ্তমীতে ঠাকুরের জন্য তৈরি করতে পারেন নবরত্ন পোলাও। নয় রকমের জিনিস ব্যবহারে এই পোলাও তৈরি, তাই এরূপ নামকরণ। জেনে নিন রেসিপি।

নবরত্ন পোলাও রেসিপি

উপকরণ: বাসমতী চাল ( দেড় কাপ), আলু, ক্যাপসিকাম, ফুলকপি, গাজর, মটরশুঁটি, বিনস, পনির (২০০ গ্রাম চৌকো করে কাটা), কিসমিস, কাজু (নিজের পছন্দের পরিমাণে)

প্রণালী:

চাল ভাল করে ধুয়ে শুকিয়ে নিন। এরপর কড়াইয়ে চার টেবিল চামচ সাদা তেল দিন। তেল ভাল করে গরম হলে তার মধ্যে দিয়ে দিন ছোট ছোট টুকরো করা দুটি আলু। দু’মিনিট ভাজার পর দিয়ে দিন একটি চৌকো করে কাটা গাজর। আলু ও গাজরে হালকা সোনালী রঙ ধরলে তার মধ্যে দিয়ে দিন টুকরো করে কেটে রাখা একটি ফুলকপি।

সামান্য পরিমাণে একটু লবন দিয়ে মিনিট তিন চারেক সময় ধরে হালকা করে ভেজে তুলে নিন। তারপর ওই তেলেই আরও একটু লবন দিয়ে পনিরের টুকরোগুলো হালকা ভেজে নিন। পনির কড়াই থেকে তুলে নেওয়া হয়ে গেলে দিন ক্যাপসিকামের টুকরো আর হাফ কাপ মটরশুঁটি। তারপর দিন কাজু-কিসমিস। সামান্য লবন দিয়ে ভেজে নিয়ে তুলে রাখুন।

আরও পড়ুন: National Sponge Cake Day: বাড়িতেই তৈরি করুন দোকানের মতো স্পঞ্জ কেক!

এবার কড়াইতে এক টেবিল চামক ঘি ও এক টেবিল চামচ সাদা তেল দিন। চাইলে পুরো রান্নাটাও ঘি’তে করতে পারেন। ঘি গরম হলে তাতে দিন কয়েকটি দারুচিনি, ছোট এলাচ ও লবঙ্গর টুকরো। হালকা ভাজা হয়ে গেলে তাতে শুকিয়ে রাখা চাল দিয়ে দিন ও মিডিয়াম ফ্লেমে তিন মিনিট মতো ভেজে নিন। চাল ভাজা হয়ে হয়ে গেলে সব সবজি, পনীর, কাজু-কিসমিস দিয়ে আরও দু’তিন মিনিট ভেজে নিন।

তারপর ওপর থেকে ছড়িয়ে দিন এক চা চামচ গরম মশলার গুঁড়ো আর পরিমাণমতো শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে রাখা জয়িত্রী ও ছোট এলাচ। এইবার সবকিছু আর একবার ভাল করে মিশিয়ে দেওয়া হলে দিয়ে দিন এক কাপ দুধ ও দু কাপ পরিমাণে জল। যে কাপ মেপে চাল নেবেন সেই কাপ মেপেই জল ও দুধ ব্যবহার করবেন। দেড় কাপ চালের জন্য মোট তিন কাপ জল ও দুধ ব্যবহার করা হয়। পোলাও তৈরিতে এই মাপই কিন্তু আসল। পরিমাণে একটু কম বেশি হলে পোলাও ঝরঝরে হবে না।

জল আর দুধ দেওয়ার পর দিন স্বাদ অনুসারে লবন ও চিনি। এবার ঢাকা দিয়ে লো ফ্লেমে ১০-১৫ মিনিট পোলাও হতে দিন। ১৫ মিনিট পর ঢাকা খুলে যদি দেখেন হালকা জল রয়ে গিয়েছে তাহলেও ভয়ের কিছু নেই। হালকা হাতে আর একবার মিশিয়ে গ্যাস বন্ধ করে ১০ মিনিটের জন্য ঢেকে রেখে দিন। ১০ মিনিট পর ঢাকনা খুললেই দেখতে পাবেন ঝরঝরে নবরত্ন পোলাও তৈরি। তারপর প্রাণ ভরে আপনার আরাধ্য দেবতার ক্ষুধানিবৃত্তি করুন।

আরও পড়ুন: Durga Puja 2021: ভোগে বা উপবাস পালনে, পাতে থাকুক মাখানা ক্ষীর, রইল রেসিপি…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest