Put some favorite food of Rabindranath Tagore's in your plate on his birthday

Rabindra Jayanti 2022: ২৫শে বৈশাখে পাতে রাখুন রবি ঠাকুর প্রিয় কিছু খাবার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ ২৫ বৈশাখ, কবির জন্মদিন। কবি-দার্শনিক, জীবন রসিক রবীন্দ্রনাথ ঠাকুর আদ্যোপান্ত খাদ্য রসিকও ছিলেন। খাবারে নানা পরীক্ষা নিরিক্ষা করতে ভালো বাসতেন। আর তাঁর এই রসনার যোগান দেওয়ার অন্যতম দুই কারিগর ছিলেন তাঁর দুই ভ্রাতুষ্পুত্রী প্রজ্ঞাসুন্দরী দেবী এবং ইন্দিরা দেবী।

ইন্দিরা দেবী নিজ হাতে রান্না করতেন না ঠিকই। কিন্তু তিনি বাঙালি আটপৌরে রান্না থেকে দেশি বিদেশি রান্না সংগ্রহ করে যত্ন সহকারে লিখে রাখতেন। তাঁর খেরোর খাতা থেকে আজ বিশেষ দিনে আপনাদের জন্য রইল ঠাকুরবাড়ির রান্না (Thakur Barir Ranna) ।

আদার মাছ

রুই মাছ ভেজে, ভেঙে কাঁটা বেছে রাখুন। আলু, পেঁয়াজ ও বেগুন ডুমো করে কেটে নিতে হবে।

পাত্রে তেল দিয়ে তারপর পেঁয়াজ দিন। বাদামি রং হলে বেগুন (অল্প) ও আলু দিয়ে ভাজুন। এই সঙ্গে হলুদ,লঙ্কা ও ধনে বাটা দিন। ভালোমতো কষতে থাকুন। চিনি,নুন ও কাঁচা লঙ্কা দিতে হবে। মাছ দিন। খুব ভালো করে ভেজে নিয়ে তরকারি সেদ্ধ হলে নামিয়ে ফেলুন। অল্প জলের ছিটে দিয়ে ভাজলে ভালো হয়। আরেকটা পাত্রে ঘি গরম করুন। জিরে ও তেজপাতা দিয়ে তারপর তরকারি দিন। বেশি করে আদা বাটা দিয়ে নামিয়ে ফেলুন।

আরও পড়ুন: Valentines Day Recipe: মনের মানুষ খাদ্যরসিক? ‘হৃদয়’ পিৎজা ও কেক দিয়ে জিতে নিন মন

আলু পটলের ডালনা

আলু, পটল বড় করে কেটে, ভালো করে ভেজে নেবেন। পাত্রে ঘি দিয়ে সাদা জিরে, তেজপাতা, কাঁচা লঙ্কা, ধনে ও জিরে-লঙ্কা বাটা দিন। নুন ও চিনি দিয়ে আবার ভাজুন। মাঝে মাঝে জলের ছিটে দিন। কষা হলে সেদ্ধ হওয়ার মত জল দিন। ওপর থেকে কিছুটা ঘি ছড়িয়ে দিন।

পোস্ত দিয়ে মাংস

খাসির মাংসে পেঁয়াজ, রসুন ও আদা বাটা মাখান। তেল চড়িয়ে তাতে গোটা গরমমসলা, সাজিরে বাটা (শাহী জিরে) ও পোস্ত বাটা দিন। মসলা একটু কষা হলে মাংস দিন। কষা হলে অল্প জল দিয়ে সেদ্ধ করুন। মাখো মাখো হলে নামিয়ে নিন।

আরও পড়ুন: Ramadan 2022: ইফতারে মিষ্টিমুখ করুন খেজুরের হালুয়ায়

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest