This is how to make Thekua Prasad, very easy and tasty recipe to please Chhathi Maiya

ছট পুজোয় বাড়িতে বানিয়ে নিন খাস্তা ঠেকুয়া! জানুন রেসিপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুর্গাপুজো, কালীপুজোর পর এবার পালা ছট পুজোর (Chhath Puja 2021)। সূর্য দেবতার আরাধনা করেন অবাঙালিরা। একটাই কামনা সুখে শান্তিতে দিন কাটানো। সংসার সুখ-সমৃদ্ধিতে পেতে এই পুজোর উপবাস করেন মহিলারা। চতুর্থী তিথিতে স্নানের মধ্য দিয়ে শুরু হয় এই উৎসব। ছট পুজার তৃতীয় দিনে ঠেকুয়া (Thekua) প্রসাদ বিশেষভাবে প্রস্তুত করা হয়। এটি উৎসবের তৃতীয় এবং চতুর্থ দিনে ভগবান সূর্যকে নৈবেদ্য হিসেবে দেওয়া হয়।

চাইলে আপনিও বাড়িতে বানিয়ে নিতে পারেন ঠেকুয়া। বাড়ির সকলে মিলে উপভোগ করুন ছট।

আটা (৫০০ গ্রাম), সুজি (১/২ কাপ), ঘি (২ চা চামচ), সাদা তেল (২ কাপ), জল (২ কাপ), চিনি (৩০০ গ্রাম), নারকেল কোড়নো (১/২ কাপ), মৌড়ি (১ চা চামচ), এলাচ গুঁড়ো (১/২ চা চামচ)

পদ্ধতি

মাঝারি আঁচে একটি বড় পাত্র বসিয়ে তাতে ২ কাপ জল দিন। এবার জল ফুটে উঠলে চিনি দিয়ে দিন। তারপর নাড়তে থাকুন যতক্ষণ না গলে যাচ্ছে। চিনি জলের সাথে মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন।

এবার চিনির শিরার সাথে ঘি মিশিয়ে নিন।

এবার একটা বড় থালা নিয়ে তাতে আটা, কোরানো নারকেল, মৌরি আর এলাচ গুঁড়ো দিন। এবার সবকিছু ভালো করে মিশিয়ে নিয়ে তাতে ধীরে ধীরে চিনির শিরা দিন আর মাখতে থাকুন আটা। খেয়াল রাখবেন আটা যেন খুব নরম করে মাখা না হয়। কারণ আটা নরম মাখা হলে তা পুরির মতো হয়ে যাবে।

আটা মাখা হয়ে গেলে ছোট ছোট লেচি করে নিন। এবার তা হাত দিয়ে চেপে পছন্দের শেপ দিন। চাইলে কুকি কাটারও ব্যবহার করতে পারেন।

এবার কড়াইতে তেল গরম করতে বসিয়ে ঠেকুয়া দিয়ে খয়েরি করে ভেজে নিন। আঁচ হালকা রাখবেন যাতে ভিতর থেকে কাঁচা না থাকে। এভাবে সমস্ত ঠেকুয়া ভেজে নিন।

ঠান্ডা হলেই তৈরি আপনার ঠেকুয়া।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest