Tomato Price Hike: 5 ingredients you can replace tomatoes with

সেঞ্চুরি হাঁকাচ্ছে টমেটো, বিকল্প হিসেবে রান্নায় কী কী ব্যবহার করবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিরামিষ থেকে আমিষ পদ, ডাল থেকে কষা মাংসের ঝোল, টমেটো ছাড়া কোনও রান্নাই যেন সম্পূর্ণ হয় না। তাছাড়াও সন্ধে হলে যে ধরনের মুখরোচক খাবার খেতে সকলে পছন্দ করেন, তার সঙ্গে টমেটো সস না হলে তো চলেই না। এদিকে বাজারে সেঞ্চুরি হাঁকাচ্ছে টমেটো। দেশজুড়ে বিয়ের মরসুম। প্রতি কেজি টমেটোর দাম বর্তমানে ১০০ টাকা। বৃহস্পতিবারেও এই দাম কমেনি দেখে মাথায় হাত মধ্যবিত্তের। শুধু পশ্চিমবঙ্গ নয়, রাজধানীতেও টমেটোর মাত্রাতিরিক্ত দামে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। মূলত কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ুতে বৃষ্টি এবং বন্যার কারণেই টমেটোর দাম বেড়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। কিন্তু টমেটো ছাড়াও সুস্বাদু রান্না করা সম্ভব। রান্নাঘরেই এমন কিছু উপাদান রয়েছে যা হামেশাই টমেটোর বদলে খাবারে ব্যবহার করা যায়। সেগুলো কী কী?

১. র ম্যাঙ্গো পাউডার টমেটোর বিকল্প হিসেবে রান্নায় ব্যবহার করতে পারেন। টমেটোর মতোই টকটক স্বাদের এই পাউডার যে কোনও রান্নায় এক চামচ ব্যবহার করলেই যথেষ্ট।

২. টমেটোর পরিবর্তে তেঁতুল ব্যবহার করতে পারেন। তবে তার আগে ফ্রেশ জলে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। তেঁতুলের বীজ ফেলে দিয়ে শুধু রস সামান্য পরিমাণে রান্নায় মেশাতে পারেন।

৩. রান্নায় আমলকির রস ব্যবহার করা বহু পুরনো চল। টমেটোর পরিবর্তে এটিও ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন, আমলকি কিন্তু অতিরিক্ত টক। তাই চিনি মেশানো জলে অনেকক্ষণ ভিজিয়ে রেখে খাবারের স্বাদ অনুযায়ী এর রস ব্যবহার করতে পারেন।

৪. মাংসের ঝোল আরও ঘন করতে বা কোনও তরকারিতে ঝোলের অংশটুকু কমাতে অনেকেই টমেটোর রস ব্যবহার করেন। বর্তমানে টমেটোর বিকল্পে লাউয়ের রস ব্যবহার করতে পারেন। তবে স্বাদের জন্য তেঁতুলের রস বা র ম্যাঙ্গো পাউডার ব্যবহার করতেই হবে।

৫. রান্নায় টক দইয়ের ব্যবহারের চল বহু পুরনো। যে হারে টমেটোর দাম বাড়ছে, সেক্ষেত্রে যে কোনও রান্নাতেই টক দই ব্যবহার করতে পারেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest