নিয়মিত শারীরিক মিলনের কারণে মেয়েদের ওজন বাড়ে! সত্যি কী তাই?

বিয়ের জল গায়ে পড়লে নাকি মেয়েদের ওজন বাড়ে। এই কথাটা হয়তো আপনারা শুনেছেন। আসলে মনে করা হয়, বিয়ের পর প্রতিদিন শারীরিক মিলনের (sex) ফলেই ওজন (weight) বাড়ছে সদ্য় বিবাহিতার। সত্যিই কি তাই? প্রতিদিন শারীরিক মিলন কি মেয়েদের ওজন বাড়ার অন্যতম কারণ? ছেলেদের ক্ষেত্রেও বিষয়টি কি একই? নাকি এটা একেবারে ভুল ধারণা, অথবা মিথ? দেখে নেওয়া যাক আসল সত্যিটা কী। এই বিষয়ের উপর বেশ কিছু গবেষণা হয়েছে। তার ফলাফল থেকে পাওয়া তথ্য নিয়ে এই প্রতিবেদনে আলোচনা করার চেষ্টা করলাম আমরা।

১) হরমোনের পরিবর্তন

প্রতিদিন শারীরিক মিলনের ফলে কেউ মোটা হয়ে যান না। অন্তত চিকিৎসকদের একটা বড় অংশের তাই অভিমত। কিন্তু শারীরিক মিলনের ব্যালান্সের অভাবের কারণে অনেক সময় শরীরে কিছু হরমোনের পরিবর্তন হয়। যার ওজনে প্রভাব ফেলতে পারে। তবে শুধু শারীরিক মিলন নয়। অনেক কিছুর উপর এই হরমোনের পরিবর্তন নির্ভরশীল। পিউবার্টি এজ, মেনস্ট্রুয়াল সাইকেল, মেনোপজ- এর মতো বিষয়ের কথা ভুলে গেলে চলবে না। সেক্স হরমোনের কমা বা বাড়ার ওপর শরীরের ওজন নির্ভর করে অনেকটাই। ফলে অবাঞ্ছিত ভাবে ওজন বাড়তে থাকলে হরমোনের লেভেল ঠিক রয়েছে কিনা, একবার পরীক্ষা করিয়ে নিতে পারেন।

২) বিয়ের পর মেয়েদের ওজন বাড়ে?

প্রথমত বিয়ের পর শুধু মেয়েদের নয়, অনেক ক্ষেত্রে ছেলেদেরও ওজন বাড়তে পারে। আর বিয়ের পর নিয়মিত শারীরিক মিলনের কারণে মেয়েদের ওজন বাড়ে, এই ধারণা আসলে মিথ এবং সম্পূর্ণ ভুল। ওজন বাড়ার সঙ্গে দৈনন্দিন শারীরিক মিলনের কোনও সম্পর্ক নেই। বিয়ের পর রিলেশনশিপের সিকোওরিটি বা অন্যান্য বিভিন্ন বিষয়ের ওপর ওজন বৃদ্ধির বিষয়টি নির্ভর করে। এক্সারসাইজ এবং ডায়েটের মাধ্যমে আপনি ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেন।

আরও পড়ুন: পুরোনো সঙ্গীকে আর ভালো লাগছে না? কী করবেন এমন ঘটলে?

৩) শারীরিক মিলনে কি ওজন কমে?

শারীরিক মিলন তুমুল শারীরিক কসরতের নামান্তর। এতে হার্ট ভাল থাকে, স্ট্রেস কমে এবং সবথেকে বড় কথা, এক্সট্রা ক্যালোরি বাদ হয়ে যায়।ফলে ওজন তো কমবেই। অন্তত দৈনিক শারীরিক মিলনে ওজন নিয়ন্ত্রণে থাকে বলেই প্রমাণ হয়েছে বিভিন্ন গবেষণায়।  

৪) দৈনিক শারীরিক মিলনের পরও যদি ওজন না কমে?

প্রথমত ওজন কমানোর জন্য নিশ্চয়ই কেউ দৈনন্দিন শারীরিক মিলন করেন না। এটার অন্য ভাল লাগা রয়েছে। ফলে সেই ভাললাগাটুকু উপভোগ করতে শিখুন। আর কতক্ষণ ধরে সেক্স করছেন, কী কী পজিশন ট্রাই করছেন, তার উপরেও ওজন কমার বিষয়টি নির্ভর করে। ফলে সেটাও খেয়াল রাখা জরুরি। 

আরও পড়ুন: বৃষ্টি পড়লেই প্রেম করতে ইচ্ছে করে খুব! কারণটা জেনে নিন আজ…