Draupadi Murmu Swears In As The President Of India Wearing A Santali Saree

Draupadi Murmu: শপথ গ্রহণের সময় কেমন শাড়ি পরলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু? জেনে নিন এই শাড়ীর বিশেষত্ব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমণ তাঁকে শপথবাক্য পাঠ করান আজ। দ্রৌপদী মুর্মু দেশের দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি যিনি এই সর্বোচ্চ সাংবিধানিক পদে অধিষ্ঠিত হলেন। তিনিই স্বাধীন ভারতে জন্ম নেওয়া প্রথম আদিবাসী উপজাতির রাষ্ট্রপতি (What’s Special About Draupadi Murmu’s Saree)।

ভারতের ১৫তম রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু শপথ গ্রহণের সময় যে শাড়িটি পরেছিলেন সেটিকে সাঁওতালি শাড়ি বলা হয়। এদিন তিনি যে শাড়িটি পরেছিলেন তা ছিল সবুজ-লাল পাড়ের সাদা রঙের একটি শাড়ি যা দেখতে নেহাতই সাদামাটা। একে সাঁওতালি শাড়ি বলে। কিন্তু কী এই শাড়ির বৈশিষ্ট্য? কেনই বা এই শাড়িই এই বিশেষ দিনের জন্য বাছলেন দ্রৌপদী মুর্মু? নেপথ্যে রয়েছে বড় কারণ (What’s Special About Draupadi Murmu’s Saree)।

আরও পড়ুন: Kiara Advani: ব্যাকলেস টপে মন মাতালেন কিয়ারা, বিয়েবাড়িতে ফলো করুন নায়িকার স্টাইল-স্টেটমেন্ট

শাড়ির বুননে ছিল নানা রঙের সুতোর ছোঁয়া। শাড়ির পাড় ছিল লাল ও সবুজ গঙ্গা–যমুনা প্রকৃতির। শাড়ির নীচের অংশে ছিল ত্রিকোণাকৃতি মোটিফ। এই ধরনের শাড়ির বুনন হয় মূলত ঝাড়খণ্ড রাজ্যে। এ ছাড়া পশ্চিমবঙ্গ, ওড়িষা, অসমেও এই ধরনের শাড়ির প্রচলন আছে। আগে সাধারণত স্বদেশি মহিলা যোদ্ধাদের পরনে এই প্রকার শাড়ি থাকত। এই ধরনের শাড়ি ছিল মহিলাদের স্বাধীনতার চাওয়ার প্রতীক স্বরূপ। সে সময় এসব শাড়ির ওপর থ্রি-বো ডিজাইন করা হত। এই প্রতীকের অর্থ ছিল নারীদের স্বাধীনতার আকাঙ্ক্ষা। তবে নতুন যুগে পরিবর্তনের সঙ্গে সঙ্গে সাঁওতালি শাড়িতেও ময়ূর, ফুল ও হাঁসের নকশা করা হচ্ছে। ঐতিহ্যবাহী এই শাড়ির চেহারা সময়ের সঙ্গে সঙ্গে এখন পাল্টে যাচ্ছে।

এই শাড়ি পূর্ব ভারতের সুকরি টুডু সাঁওতাল সম্প্রদায়ের মধ্যে প্রচলিত। এই সাঁওতালি শাড়ির এক প্রান্তে কিছু ডোরাকাটা কাজ থাকে এবং কিছু বিশেষ অনুষ্ঠানে সাঁওতালি মহিলারা পরিধান করেন এই শাড়ি। এই সাঁওতালি শাড়ির বিশেষত্ব হল লম্বা স্ট্রাইপ এবং উভয় প্রান্তে একই নকশা। সাঁওতালি শাড়িটি তাঁতে বোনা হয় অর্থাৎ এটি মেশিন দ্বারা তৈরি করা হয় না। তাঁতিরা রঙিন সুতো দিয়ে এই ধরণের শাড়ি তৈরি করেন। এই ধরণের শাড়িগুলির দামও বেশি নয়। মাত্র হাজার টাকা থেকেই শুরু এর রেঞ্জ।  সাঁওতালি আদিবাসী সমাজে বিয়েতে এই শাড়ির বদলে হলুদ ও লাল শাড়িও পরা হয় (What’s Special About Draupadi Murmu’s Saree)।

আরও পড়ুন: Rashmika Mandanna: লাল গাউনে লাস্যময়ী রশ্মিকা, কিন্তু কেন হলেন ট্রোলড?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest