Floral Jewellery ideas for the haldi wedding ceremony

বিয়ের অনুষ্ঠানে ফুলের গয়না পরার ইচ্ছে আছে? এইসব টিপস আপনার জন্য়েই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফুল বরাবরই বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। সেই ফুলই যদি ঠাঁই পায় গয়নায়, তা হলে তো কথাই নেই। সাধারণত গায়ে হলুদের অনুষ্ঠানে মেয়েরা হাল্কা সাজ থেকে শুরু করে হাল্কা পোশাকই বেশি পছন্দ করে। তাই গায়ে হলুদের এই হাল্কা সাজ আরও সুন্দর করে তুলতে ফুলের গয়নার জুড়ি মেলা ভার।  আপনিও আপনার বিয়েতে এই ধরনের গয়না পরতে পারেন। কিন্তু ফ্লাওয়ার জুয়েলারি (flower jewellery) বেছে নেওয়ার আগে কয়েকটা বিশেষ টিপস আপনার জন্য়…

কোন কোন অনুষ্ঠানে ফুলের গয়না (flower jewellery) পরতে পারেন

  • গায়ে হলুদ/মেহেন্দি
  • আইবুড়ো ভাত
  • বিয়ের দিন সকালে

আসল ফুলের গয়না

আসল ফুলের নিজস্ব গন্ধ এবং আলাদা একটি সৌন্দর্য রয়েছে। আসল ফুলের গয়নায় বিয়ের কনেকে কিন্তু বেশি সুন্দর লাগে। এছাড়াও ফুলের গন্ধ ক্লান্তি দূর করে। সেই সঙ্গে সুবাসে মোহময় হয়ে ওঠে এই দিনটি। তাই গায়ে হলুদের অনুষ্ঠানে সোনার গয়নাকে সরিয়ে রেখে ফুলের গয়নায় সেজে উঠলে মন্দ হয় না।

ঝুটো ফুলের গয়না

অলংকার বা গয়নার একটি অংশ ফুল। সাবেক-সাজ থেকে শুরু করে বিদেশী, বা দু’টো মিশিয়ে যে কোনও সাজেই ফুলের আলাদা গুরুত্ব রয়েছে। তাই যাঁরা একটু আলাদা ভাবে সাজতে পছন্দ করেন, তাঁদের জন্য ঝুটো ফুলের সাজ একদম উপযুক্ত।

  • বাঙালি কনেরা এমনিতেই মাথার খোঁপায় বিয়ের দিন গোলাপ লাগায়। আর শুধু গোলাপ কেন, তাদের খোঁপায় থাকে রজনীগন্ধা, বেল আর জুঁই ফুলও। এবার সেটা সাধারণ ভাবে না লাগিয়ে একটু অন্যভাবে পরতে পারেন। যেমন ধরুন আসল ফুলের সঙ্গে নকল ফুলের কাঁটা বা ঝুমর লাগিয়ে নিলেন এতে আপনার খোঁপা আর সুন্দর লাগবে।
  • মাথার সামনের দিকে যে কোনও ফুলের গয়না খুব সুন্দর লাগে। আপনি মাথায় টায়রা বা মাংটিকার মতো ফুলের গয়না পরতে পারেন। সাদামাটা সাজ চাইলে মাঝখানে সিঁথি করে খোলা চুল রাখুন। আর সিঁথির মাঝখানে সাদা রজনীগন্ধা ও হলুদ ফুলের টিকলি পরুন।

  • নকল টিয়ারা না পরে আসল ফুল দিয়ে তৈরি টিয়ারা পরুন। হ্যাঁ, এটা ঠিক যে, বাঙালি বিয়ের দিন এটা পরা যাবে না। তবে গায়ে হলুদের দিন হলুদ ফুলের টিয়ারা বা মেহেন্দির দিন লেহেঙ্গার রঙের সঙ্গে মানানসই টিয়ারা পরতে পারেন। আর ভালো হয় যদি আপনার প্রিয় ও ঘনিষ্ঠ বান্ধবী বা ব্রাইডসমেডরাও একই রঙের টিয়ারা পরে। ছবি তোলার জন্য আদর্শ হবে।
  • কানের দুলের ফ্লাওয়ার জুয়েলারি (flower jewellery) দেখতে খুব সুন্দর হয়। বিশেষ করে আপনি যদি হুলাহুপ জাতীয় দুলে ফ্লাওয়ার জুয়েলারি পরেন সেটা আরও বেশি আকর্ষণীয় হবে।
  • অনুষ্ঠানগুলোতে হাতের আঙুলে পরুন ফুলের আংটি। বালা আপনি আইবুড়ো ভাতের দিন পরতেই পারেন। আর মজার ব্যাপার হল অল্প খানিকটা স্টিলের তার আর রজনীগন্ধা ফুল থাকলে আপনার বান্ধবীরা নিজেরাই তৈরি করে নিতে পারবেন এই বালা জোড়া। সাদা শুভ্র রজনীগন্ধার সঙ্গে এক টুকরো লাল গোলাপের বালা (flower jewellery) খুব সুন্দর লাগবে।দু’হাতে বালার মতো না পরতে চাইলে এক হাতে ব্রেসলেট বা রতনচূরের মতো করেও পরতে পারেন। তাছাড়া বাজুবন্ধ বা মান্তাসা হিসেবেও পরতে পারেন এই ফুলের গয়না।

 

View this post on Instagram

 

A post shared by ✨Chaitali Lakde✨ (@chaitali__14)

  • বিয়ের সময় তো ফুলের মালা (flower jewellery) পরবেন। আর সেই মালা বরের সঙ্গে বদলও করবেন। তার চেয়ে নানারকম ফুল দিয়ে সুন্দর নেকলেস পরুন। দেখতেও ভালো লাগবে আর আপনাকেও বেশি খরচ করতে হবে না।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest