Going to buy Benares for the wedding? Find out which one is right for you

বিয়ের জন্য বেনারসি কিনতে যাচ্ছেন? জেনে নিন কোনটা আপনার জন্য সঠিক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাঙালি বিয়েতে যতই বিশ্বায়নের হাওয়া লাগুক না কেন বিয়ের দিন বাঙালি কনের বেনারসি মাস্ট। এই বিশেষ দিনে প্রধানত লাল রঙের বেনারসি না হলে কনের মন ওঠে ন। আর হবে নাই বা কেন? জীবনের সেরা ও দামী একটি দিন এটি। তাই সব মেয়েই চায় নিজের সামর্থ্য অনুযায়ী মনের মত শাড়ি পড়তে। তবে বিয়ের বেনারসি কিনতে যাওয়ার আগে জেনে নিন কিভাবে বাছবেন বিয়ের বেনারসি।

  • যেহেতু এটি জীবনের সেরা একটা ইভেন্ট তাই চেষ্টা করুন সেরা দোকান থেকেই আপনার বিয়ের বেনারসিটি কেনার। প্রধানত বিয়ের দিন লালা রঙের বেনারসিই কনের পছন্দের। তবে বুঝতে হবেলালেরও অনেক রকম শেড থাকে। প্রথমেই আপনাকে বুঝে নিতে হবে যে আপনার গায়ের রঙের সঙ্গে কোন লাল রঙের বেনারসিটি যাচ্ছে।
  • আপনার রঙ যদি ঈষৎ ফ্যাকাসে হয় তাহলে গোলাপি, সফট সোনালি, হলুদ ও পিচের হাল্কা শেড পরতে পারেন। ফর্সা হলে তো যে কোনও উজ্জ্বল রঙ যেমন লাল, হলুদ ও নীল এ আপনাকে দিব্যি মানাবে। শ্যামবর্ণ বা জলপাইয়ের মতো গায়ের রঙ হলে একটু মেটালিক শেড বা ব্রিক রেডের মতো ঘন রঙ বেছে নেবেন। লাল বেনারসির বিয়েতে কোনও জুড়ি নেই।
  •  যে বেনারসি পছন্দ হবে সেটা দিনের বেলা দেখে এলেও রাতেও একবার দোকানে গিয়ে দেখে নেওয়া ভালো। কারণ অনেক সময় চড়া আলোর বিচ্ছুরণে রঙ পাল্টে যায়।
  • বেনারসি বহু রকমের হয়। তাই শাড়ি কেনার আগে বেছে নিন আপনি কোন রকমের বেনারসি পড়তে স্বাচ্ছন্দ্য বোধ করেন।
  • শাড়িটি কেনার আগে অবশ্যই নিজে দোকানে গিয়ে কেনার চেষ্টা করবেন। কারণ হাতে গুণে কয়েকবারই বিয়ের পর বেনারসি পড়া হয়। তাই দোকানে গিয়ে গায়ে ফেলে কতটা আপনাকে মানাচ্ছে তা যাচাই করে নিয়েই বেনারসি কিনুন।
  • কোন আবহাওয়াতে আপনি বিয়ে করছেন বেনারসি কেনার আগে তাও মাথায় রাখবেন। শীতের আমেজে বিয়ে করলে একটু ভারি বেনারসি কিনতেই পারেন। যদি ভরা গরমে আপনার বিয়ের দিনটি ঠিক হয়ে থাকে তাহলে হালকা শাড়ি কেনার দিকে ঝুঁকবেন। কারণ তাতে গোটা বিয়ের অনুষ্ঠানে আপনি কমফোর্টেবল থাকবেন।
  • আপনি লম্বা ও ছিপছিপে? তাহলে চোখ বুজে জমকালো, বড় ডিজাইন, চওড়া পার এবং ব্রাইট রঙের বেনারসি কিনুন।আর যদি উল্টোটা হয়, অর্থাৎ আপনি উচ্চতা যদি কম হয় এবং চেহারা যদি গোলগাল হয় তাহলে হাল্কা রঙের সরু পারের লম্বালম্বি ডিজাইনের বেনারসি কিনুন।
  • শাড়ি কেনার আগে প্রথমেই যেটা মাথায় রাখতে হবে যে এই বিয়ের মূল বাজেট কত। অর্থাৎ বেনারসির জন্য কত টাকা বরাদ্দ। আপনি নিজে চাকুরে হলে মনের খুশিতে লাখ টাকার শাড়ি কিনতেই পারেন। কিন্তু মনে রাখবেন বিয়ের পর সেই বেনারসি আলমারিতে ঢুকলে সহজে বেরোয় না। পাঁচ হাজার থেকে শুরু করে কয়েক লক্ষ টাকার বেনারসি পাওয়া যায় বাজারে। নিজের পকেট বুঝে তবেই শাড়ি কিনবেন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest