Nirmala Sitharaman dons rusty brown saree for her fourth budget presentation

Budget 2022: ইঁট রঙা শাড়িতে বাদামি সুতোর কাজ , এবারও নজর কাড়ল নির্মলার ‘হ্যান্ডলুম’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হ্যান্ডলুমের শাড়ির প্রতি যে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের আলাদা করে আকর্ষণ রয়েছে, তা সকলেরই জানা! সিল্কের শাড়ি যে অর্থমন্ত্রীর একেবারেই না পসন্দ , তা নয়! তবে তাঁর বাছাই করা সিল্কের শাড়ির মধ্যেও দেখা যায়, প্রান্তিক হস্তশিল্পের কারুকার্যের ছোঁয়া। এদিকে, ২০২২ বাজেট পেশের হাইভোল্টেজ দিনে নিজের চেনা লুক নিয়ে দাপটের সঙ্গে সংসদে পা রাখলেন নির্মলা সীতারমন। মঙ্গলবার চেনা লুকের সিল্কের শাড়ির লুকে ফিরে গেলেন নির্মলা সীতারমন।

এমন বিশেষ অনুষ্ঠানে প্রায়ই নেতা-মন্ত্রীদের পোশাকের দিকে নজর রাখেন মানুষ।এই বছর নির্মলা সীতারামন বেছে নিয়েছেন সিল্কের শাড়িকেই। আলাদা করে নজর কেড়েছে ইক্কতের কাজ। এই শাড়িটির বিশেষত্ব হল এর পল্লুতে ইক্কতের প্যাটার্ন রয়েছে। ইক্কতের অন্ধ্র প্রদেশের একটি বিখ্যাত বয়ন শিল্প। বলা হয়, বিশ্বে শুধু ভারত, জাপান ও ইন্দোনেশিয়াতেই ডাবল ইক্কত তৈরি হয়। পাটোলা হল হাতে বোনা দ্বিগুণ সাইজের ইকত শাড়ি। মধ্যযুগীয় সময়ে গুজরাতের রাজধানী হিসেবে পরিচিত ছিল এই পাটান। সেখানেই নিখুঁত হাতে বোনা হয় সিল্কের রানিকে।

১২ শতকের ইতিহাস ঘেঁটে বলা যেতে পারে, এই বিরল ও অপূ্ব তাঁতশিল্পটি সালভি সম্প্রদায়ের লোকেরা প্রবর্তিত করেছিলেন। অনেকের মতে, সোলঙ্কি রাজপুতদের পৃষ্ঠপোষকতা অর্জনের জ্ন্য গুজরাটে সালভি গোষ্ঠীরা চলে আসেন। রাজপরিবারে এক বিশেষ অনুষ্ঠানে এই পাটোলা সিল্ক তৈরি করা হয়েছিল। বর্তমানে প্রযুক্তির কারণে বেশ ব্যয়বহুল এই তাঁতশিল্পকে বাঁচিয়ে রেখেছেন খুব অল্প সংখ্যক তাঁতিরা।

আরও পড়ুন:  শাড়িতে বোল্ড লুক চান? ব্লাউজ ডিজাইনের আইডিয়া নিতে পারেন টলিউড নায়িকাদের থেকে

চিরাচরিত প্রথা অনুযায়ী যে ‘বহি-খাতা’ নিয়ে বাজেট পেশ হতো এত বছর, তা না করে বাজেটের দিন তিনি সংসদে হাজির হন ট্যাব নিয়ে। এবারও তিনি ‘পেপারলেস’ বাজেটই পেশ করবেন। ইতিমধ্যেই সংসদে পৌঁছেছেন অর্থমন্ত্রী। হাতে লাল ব্যাগে মোড়া ট্যাব। ব্যাগের উপর অশোকচক্র এমব্লেম করা। সকাল ১১টায় সংসদে বাজেট পেশ করবেন তিনি। তার পরে প্রধানমন্ত্রী ভাষণ দেবেন বাজেটের ওপর।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের এটি চতুর্থ বাজেট। প্রতি বছরের মতো রং চয়ন করে শাড়ি পড়ে তাঁর বিশেষ স্টাইল স্টেটমেন্ট রয়েছে। আগের বাজেটে তাঁকে গোলাপি, হলুদ ও কমলা রঙের শাড়ি পরতে দেখা গিয়েছিল। গত বছর বাজেটের দিন পরেছিলেন গাঢ় লাল রঙের পচমপল্লী শাড়ি।

আরও পড়ুন: পুল ফ্যাশনে বোল্ড লুক! ১৯ হাজারের বিকিনিতে তাপমাত্রা বাড়ালেন জাহ্নবী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest