Nirmala Sitharaman wears Traditional Red Silk Handloom Saree in her Budget Presentation 2023

Nirmala Sitharaman: লাল খোল, কালো টেম্পল বর্ডার, নির্মলার লাল শাড়িতে হ্যান্ডলুমের ছোঁয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) আর কিছুক্ষণের মধ্যেই বাজেট পেশ করবেন। বাজেটে কীসের দাম কমবে, আর কীসের দাম বাড়বে, মধ্যবিত্তরা কী কী সুবিধা পাবেন বা আদৌ কোনওকিছুর কোনও সুরাহা পাবেন কিনা, তা নিয়ে এখন আলোচনার শেষ নেই। তবে এই সব কিছুর পাশাপাশি বহু মানুষ রয়েছেন যারা নির্মলা সীতারমণ এ দিন কী শাড়ি পরবেন বাজেট পেশের সময়ে তা দেখতে মুখিয়ে রয়েছেন। নির্মলা সীতারমণের হ্যান্ডলুম শাড়ি প্রীতির কথা প্রায় সকলেরই জানা। আলোচনায় বারে বারে তাঁর শাড়ি প্রীতির কথা উঠে আসে। স্থানীয় শিল্পীদের হাতে তৈরি শাড়ি তিনি পরে পার্লামেন্টে যান, এ কথা কারও অজানা নয়। তাই এ বারের বাজেট পেশের সময় কী শাড়ি পরলেন তিনি সেটাও এই মুহূর্তে আলোচনার কেন্দ্রে।

এবারের বাজেটেও লাল শাড়িতেই দেখা গেল অর্থমন্ত্রীকে। অর্থমন্ত্রীর শাড়ি ছিল সিল্কের। কালো ও সোনালি পাড়ের লাল রঙের শাড়িতে খুব সাধারণই সাজসজ্জা রেখেছিলেন।  সঙ্গে লাল টিপ। এই ধরনের টেম্পল শাড়ি ভারতীয় হ্যান্ডলুমের ঐতিহ্য।দক্ষিণের রাজ্যগুলিতে এই ধরনের শাড়ির প্রাধান্য রয়েছে। ট্র্যাডিশনাল ক্লাসিক কাঞ্জিভরম সিল্কে এই টেম্পল বর্ডার দেখতে পাওয়া যায়। এই ধরনের শাড়ি সাধারণত সুতিরও হয়ে থাকে। আবার সিল্কের শাড়িতেও লক্ষ্য করা যায় এই বর্ডার। সুতির এবং সিল্কের মিশ্রণে তৈরি ফ্যাব্রিকেও টেম্পল বর্ডারকে নানা সময়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Durga Puja Fashion: শপিং ট্রেন্ডের শীর্ষে অর্গানজা শাড়ি! জানুন আসল Organza চেনার উপায় কী কী?

এর সঙ্গেই করা হয়েছে সোনালি কারুকার্যও। যা শাড়ির সৌন্দর্যকে বাড়িয়েছে। এদিকে, এই শাড়ির উপর খুব সুন্দর মোটিফও ফুটিয়ে তোলা হয়েছে। যা দেখে প্রশংসা করতে ইচ্ছে করবেই। সম্পূর্ণ শাড়িজুড়েই এই বিশেষ মোটিফ ফুটিয়ে তোলা হয়েছে।আগে লাল শালু মোড়া খেরোর খাতার মতো বাজেট নিয়ে সংসদে আসতেন নির্মলা। ২০২১ সাল থেকে লাল শালুর জায়গা নিয়েছে লাল ফাইল। বুধবার নির্মলার শাড়িও মিলে গিয়েছে বাজেটের আবরণের সঙ্গে।

নির্মলা সীতারমন বারবারই ট্র্যাডিশনাল হ্যান্ডলুম শাড়ি প্রোমোট করেছেন। বিশেষ করে ২০১৯ সালে যখন তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী হন, তারপর থেকেই বারবার এই ধরনের শাড়িতে নানা বিশেষ অনুষ্ঠানে দেখা গিয়েছে তাঁকে। গত কয়েক বছরে বাজেট অধিবেশনে তিনি যে ধরনের শাড়ি বেছে নিয়েছেন, তা বারবার প্রমাণ করেছে যে, তিনি হাতে বোনা শাড়িকে গুরুত্ব দিয়েছেন। হাতে বোনা ফ্যাব্রিককে সাপোর্ট করেছেন তিনি।

আরও পড়ুন: Pashmina Shawl: কীভাবে চিনে নেবেন আসল পশমিনা শাল? জেনে নিন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest