Pashmina Shawl: How to recognize a real pashmina shawl

Pashmina Shawl: কীভাবে চিনে নেবেন আসল পশমিনা শাল? জেনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পশমিনা শব্দটি ফারসি শব্দ পাসমিনা থেকে এসেছে।পশমিনা ভেড়ার পশম থেকেই তৈরি হয় বিখ্যাত কাশ্মিরি পশমিনা শাল (Pashmina Shawl)৷ হাতে তৈরি নিপুণ শিল্পকর্মের নিদর্শন এই শাল। পশমিনা ভেড়ার লোম ছেঁটে কাশ্মিরের শাল শিল্পীরা দীর্ঘ পরিশ্রমে একটি শাল তৈরি করেন৷ কিন্তু আজকাল মেশিনে তৈরি শালকে পশমিনা শাল বলে বিক্রি করছে অনেক বিক্রেতা। তাই চলুন জেনে নেওয়া যাক কীভাবে চিনে নেবেন আসল পশমিনা শাল?

১) শালের নিচের অংশ থেকে একটি সুতা ছিঁড়ে আগুনে পোড়ান। যদি চুল পোড়া ধরনের গন্ধ বের হয়, তবে সেটি আসল পশমিনা শাল। যদি সাদা ভিনেগার বা পোড়া পাতার মতো গন্ধ বের হয়, তবে এটি ভিসকস বা পলিস্টারের তৈরি।

২) শালে যদি ট্যাগ বা লেবেল আঠা দিয়ে লাগানো থাকে, তবে সেটি আসল পশমিনা শাল নয়। আসল পশমিনা শালে আঠা লেগে থাকবে না, ট্যাগ বা লেবেল আটকানোর জন্য সেলাইয়ের প্রয়োজন হবে।

আরও পড়ুন: Blouse Design: খোলা পিঠে মেহেন্দির টান, পুজোর আগে শ্রীলেখা মজলেন বডি আর্টে

৩) পশমিনা শাল হাতে বোনা হয় বলে বুনন একই ছন্দে হয় না। আলোর সামনে শাল ধরে দেখুন। যদি বুনন একই ছন্দে হয়, তবে বুঝবেন সেটি আসল পশমিনা শাল নয়।

৪) কাশ্মীরি শাল খেকেও রোঁয়া উঠতেই পারে। আর এই বিষয়টি কিন্তু বেশ স্বাভাবিক। আপনি যদি দেখেন যে, শাল থেকে রোঁয়া উঠছে, তাহলে বুঝবেন এই শালটি আসল এবং মান ভালো। কারণ, প্রাকৃতিক ফাইবারে রোঁয়া ওঠাই স্বাভাবিক।

৫) আপনার কাশ্মীরি শাল গায়ে লাগলে যদি চুলকানি হয়, কিংবা পরে কোনও সমস্যা হয়, তবে বুঝবেন এই শালের সঙ্গে কোনও সিল্ক বা অন্যান্য সুতো মিক্স করা আছে। কারণ, আসল কাশ্মীরি ফাইবার এতটাই নরম যে, তা পরলে আপনার গায়ে কখনও চুলকানি বা ব়্যাশ কোনওটাই হতে পারে না।

আরও পড়ুন: Deepika Padukone: সমস্যার মূলে গেরুয়া বিকিনি! দীপিকার সেই ‘বিতর্কিত’ পোশাকের দাম শুনলে ঘুম উড়বে আপনার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest