প্রেম নয়, ‘যৌনতার বন্ধুত্ব’ এখন Trending! জেনে নিন বিষয়টি কী এবং কেন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিগত ২০-৩০ বছরে এদেশে এই ধরনের সম্পর্কগুলি যে সংখ্যায় বেড়েছে, তার জন্য আলাদা করে পরিসংখ্যানের খুব একটা প্রয়োজন নেই। অফিস হোক বা কলেজ ক্যান্টিন, অন্তরঙ্গ আলাপচারিতাগুলিতে কান পাতলেই শোনা যায় এমন সম্পর্কের কথা। তাছাড়া সাম্প্রতিক সময়ের ভারতীয় এবং বিদেশি গল্প-উপন্যাস-সিনেমা-ওয়েবসিরিজ তো রয়েছেই।

ইংরেজিতে যাকে বলা হয় ‘ফ্রেন্ডস উইথ বেনিফিটস’।  তার উপযুক্ত বঙ্গীয়করণ কী হতে পারে সেই নিয়ে নানা মত রয়েছে। একদিক থেকে দেখতে গেলে এই ধরনের সম্পর্কের কেন্দ্রবিন্দুতে যেহেতু থাকে ‘যৌনতা’, তাই একে ‘যৌনতার বন্ধুত্ব’ বলা যেতেই পারে।

এখন প্রশ্ন হল, ঠিক কোন ধরনের সম্পর্ককে মনস্তত্ত্ববিদেরা ‘ফ্রেন্ডস উইথ বেনিফিটস’ বলে থাকেন? হাইফা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন প্রেসিডেন্ট ও দর্শনের অধ্যাপক আরন বেন-জিভ-এর মতে, যৌনতা, বন্ধুত্ব এবং কিছুটা মাত্রায় রোম্যান্টিকতা মিশিয়েই তৈরি হয় ‘ফাক বাডি’ সম্পর্কগুলি এবং সাধারণত সদ্য যুবক বা যুবতীদের মধ্যেই এই ধরনের সম্পর্ক তৈরি হয় বেশি। আবার যাকে সমাজ সাধারণভাবে ‘বিবাহ-বহির্ভূত’ সম্পর্ক বা পরকীয়া বলে থাকে, সেই সব সম্পর্কগুলি অনেক ক্ষেত্রেই আদতে ‘ফাক বাডি’ সম্পর্ক।

আরও পড়ুন: শারীরিক মিলনের আনন্দ সম্পূর্ণভাবে উপভোগ করতে চান? তাহলে বশে রাখুন মনকে

আরন-সহ একাধিক মনস্তত্ত্ব বিশেষজ্ঞের মত, মূলত সম্পর্কের অঙ্গীকারের ভয় বা অনিচ্ছা থেকেই এই ধরনের সম্পর্কের উৎপত্তি। মূল লক্ষ্য় হল দীর্ঘমেয়াদি কোনও প্রেমের সম্পর্কে না গিয়ে যৌন ক্ষুধা নিবারণ। বহু বিশেষজ্ঞ কিন্তু এও মনে করেন যে ‘ফ্রেন্ডস উইথ বেনিফিটস’ সম্পর্কের অভিজ্ঞতা কিন্তু বহু ক্ষেত্রে ভাল নাও হতে পারে। যেমন সম্পর্ক বিশেষজ্ঞ মোনিকা পারেখের মতে, বেশিরভাগ মহিলারা এই ধরনের সম্পর্কগুলি থেকে ভবিষ্যতে কমিটেড সম্পর্কে পৌঁছনোর স্বপ্ন দেখে ফেলেন। যখন তেমনটা ঘটে না, তখন তাঁরা মানসিক ভাবে ভেঙে পড়েন।

তবে এই ধরনের সম্পর্ক ভাল না মন্দ— এককথায় কোনও বিধান দেন না কোনও বিশেষজ্ঞই। সবটাই নির্ভর করে পরিস্থিতির উপর। কখনও কখনও ব্রেকআপের পরে তীব্র ডিপ্রেশন থেকে বেরিয়ে আসতে এই ধরনের সম্পর্কের আশ্রয় নেন মানুষ। আবার উলটোদিকে শুধুই যৌনতার নেশাতেই এমন সম্পর্কে জড়িয়ে পড়েন অনেকে।

আরও পড়ুন: নিয়মিত শারীরিক মিলনের কারণে মেয়েদের ওজন বাড়ে! সত্যি কী তাই?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest