4 Ways How Eating Pears Can Help in Shedding Those Extra Kilos

Weight Loss Tips: পুজোর আগে অতিরিক্ত মেদ ঝরাতে চান? প্রতিদিন নাশপাতি খান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নাশপাতিকে (Pears)সব ফলের মধ্যে পুষ্টির পাওয়ার হাউস বলা হয়। হিন্দিতে একে নশপতি বলে। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, পেকটিন, ট্যানিনের মতো গুরুত্বপূর্ণ উপাদান। ইউরিক অ্য়াসিড দ্রবীভূত করতে ও বাতের উপশম করতে এই ফল অত্যন্ত উপকারী। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। কোষ্ঠকাঠিন্য চিকিত্‍সায় এই ফল দারুণ উপকারী।

নাশপাতি রক্তে শর্করার মাত্রা সঠিক রাখতেও সাহায্য করে। এটি হার্টের জন্যও বেশি উপকারী ও সুস্থ রাখতে সাহায্য করে। নাশপাতিতে কম ক্যালোরি থাকায় ওজন কমানোর একটি আদর্শ ও অপরিহার্য ফল হিসেবে গন্য করা হয়।

ওজন কমাতে নাশপাতির উপকারিতা

ফাইবার সমৃদ্ধ- ন্যাশানাল ইনস্টিটিউট অফ মেডিসিনের খাদ্য় ও পুষ্টি বোর্ডের মতে, নাশপাতিতে ৬ গ্রাম ফাইবার থাকে, যা ৫০ বছরের কম বয়সী মহিলার দৈনিক চাহিদার প্রায় ২৪ শতাংশ একটি মাধ্য়ম হিসেবে কাজ করে। হজম ক্ষমতা বাড়িয়ে পেট ভরতি রাখতেও সাহায্য করে

ক্যালোরি কম- ক্যালোরির ওজন কমানোর প্রধান উত্‍স। ক্যালোরি কম থাকার জন্য ওজন কমাতে এই ফল দারুণ কার্যকরী। এই ফলে প্রতি ১০০ গ্রামে ৫৬ ক্যালোরি থাকে, যা ফ্য়াট বার্ন করার জন্য একটি নির্ভরযোগ্য ফল বলা যেতে পারে।

হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে- নাশপাতি হজমে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের বিরুদ্ধে লড়াই করে। জলের সঙ্গে ফাইবারের মিশ্রণ ঘটিয়ে হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে তোলে। স্বাস্থ্যকর অন্ত্র ও দুর্দান্ত হজম ক্ষমতা সবসময় ওজন কমানোর জন্য জোড়া ফল দেয়।

জলের উপাদান রয়েছে এতে- নাশপাতিতে প্রায় ৮৪ শতাংশ জল রয়েছে। জলের পরিমাণ বেশি থাকায় এটি কম ক্যালোরির উপাদান থাকে। ওজন কমানোর জন্য মোক্ষম একটি ফল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest