Site icon The News Nest

Irregular Periods: অনিয়মিত পিরিয়ডস? এই সব খাবার নিয়ম করে খেলে মিলবে উপকার

irregular periods 722x406 1

আজকাল বেশিরভাগ মহিলাই ভোগেন এই অনিয়মিত পিরিয়ডসের (Irregular Periods) সমস্যায়। অনিয়মিত পিরিয়ডস হলে ওজন বেড়ে যায়। সেই সঙ্গে শরীরেও আসে একাধিক সমস্যা। আর এই অনিয়মিত পিরিয়ডসের জন্য দায়ী কিন্তু আমাদের জীবনযাত্রা (Lifestyle)। আজকাল সবার জীবনেই অনেক রকম চাপ। সেই সঙ্গে কর্মক্ষেত্রের অতিরিক্ত চাপ, ঘুম না হওয়া, শরীরচর্চা না করা, পুষ্টিকর খাবার না খাওয়া এই সব সমস্যা আছেই। লকডাউন পরবর্তী সময়ে মেয়েদের মধ্যে বেড়েছে হরমোনের (Thyroid Problem) নানা সমস্যাও। হরমোনের অসামঞ্জস্যতার কারণেও কিন্তু ওজন বাড়তে পারে। এছাড়াও বাড়ছে থাইরয়েডের প্রকোপ।

আজকাল মেয়েদের অনিয়মিত মাসিক, মাসিকের সমস্যা নিয়ে অনেক জায়গাতেই আলোচনা হয়। সেখান থেকেই বিশেষজ্ঞরা কিছু খাবারের পরামর্শ দিয়েছেন। নিয়মিত ভাবে এই সব খাবার খেতে পারলে শরীরের অনেক রকম সমস্যার সমাধান হয়। সেই সঙ্গে শরীরও থাকে সুস্থ। প্রয়োজনে অবশ্যি ওষুধ খাবেন। কিন্তু তারও আগে জোর দিতে হবে রোজকার জীবনযাত্রা, ডায়েট ও শরীরচর্চায়।

পেঁপে – কাঁচা হোক বা পাকা রোজকার ডায়েটে কিন্তু পেঁপে রাখতে ভুলবেন না। অলিগোমেনোরিয়া সারাতে রোজদিন পেঁপে খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। রোজদিন একবাটি করে পাকা পেঁপে খেতে পারলে রক্তশর্করাও কিন্তু থাকে নিয়ন্ত্রণে। এছাড়াও পেশি শিথিল হয়। যে কারণে পিরিয়ডসের সমস্যাও কমে।

হলুদ- রোজকার খাদ্য তালিকায় কাঁচা হলুদ কিন্তু অবশ্যই রাখবেন। হলুদের মধ্যে থাকা কিউকারমিন আমাদের ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও কিন্তু ভূমিকা রয়েছে এই হলুদের। এছাড়াও হলুদের মধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য। আর তাই হলুদ দিয়ে চা বানিয়ে খেতে পারেন। এছাড়াও হলুদ-আদার চা, কাঁচা হলুদ, মধু, গুড় আর গরমজল একসঙ্গে খেতে পারেন।

আদা- আদা আমাদের শরীরের জন্য খুবই ভাল। এছাড়াও আদার মধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য। ফলে হজমের সমস্যাতেও খুব ভাল কাজ করে আদা। নিয়মিত ভাবে আদা ফুটিয়ে ছেঁকে নিয়ে ওই জল খেতে পারলে কিন্তু অনেক সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যায়।

দারুচিনি- দারুচিনিও কিন্তু আমাদের শরীরের জন্য বেশ ভাল। দারুচিনি গুঁড়ো করে গরম জলের সঙ্গে খেতে পারেন। এছাড়াও দারুচিনি দিয়ে বানিয়ে নিতে পারেন চা।

অ্যালোভেরা জুস-  রোজ খালিপেটে অ্যালোভেরা জুসের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খান। এতেও কতিন্তু অনেক উপকার পাবেন। পিরিয়ডসের যে কোনও সমস্যায় খুব ভাল কাজ করে অ্যালোভেরা। মাসিককে নিয়মিত করতে সাহায্য করে এই জুস।

Exit mobile version