Alcohol During Pregnancy: Stop drinking before or aftar getting pregnant

Alcohol During Pregnancy: গর্ভাবস্থায় কেন মদ্যপান করতে নেই জানেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গর্ভাবস্থায় ধূমপান এবং মদ্যপান (Alcohol During Pregnancy) হবু মা এবং গর্ভস্থ সন্তানের শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক, এবিষয়ে সব সময় সতর্ক করেন চিকিৎসকেরা।

রিপোর্ট অনুযায়ী সারা বিশ্বে এমন ৩৩ লক্ষ মহিলা রয়েছেন যাঁরা নিয়মিত মদ্যপান করেন এবং স্বাভাবিক যৌন জীবনে অভ্যস্ত। দেখা গিয়েছে, এদের প্রতি চারজনের মধ্যে তিন জনই মা হওয়ার পরিকল্পনা করলেও মদ্যপান বন্ধ করেন না। আর যার ফলে গর্ভস্থ শিশু আক্রান্ত হতে পারে অ্যালকোহল স্পেকট্রাম ডিজঅর্ডারে। এই ডিজঅর্ডার শিশুর আচরণ, বুদ্ধির বিকাশ ও শারীরিক বৃদ্ধিতে প্রভাব ফেলে। চিকিত্সকরা জানাচ্ছেন, গর্ভাবস্থায় সামান্যতম অ্যালকোহলও ক্ষতি করতে পারে গর্ভস্থ শিশুর।

গর্ভধারণ করার পর অ্যালকোহল পান করলে তা মায়ের অ্যাম্বিলিকাল কর্ড দিয়ে ভ্রূণ পর্যন্ত চলে যায়। এরপরেই ভ্রূণএর শরীরে প্রবেশ করে ক্ষতি ঘটায়। দেখা গিয়েছে, মদ বা অ্যালকোহল গর্ভস্থ ভ্রূণের শরীরে ঢুকে মস্তিষ্ক, স্নায়ুতন্ত্রের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। এছাড়াও ভ্রূণের চোখ, কান, নাক এবং অন্যান্য অঙ্গ নির্মাণের প্রক্রিয়ায় বাধা দেয় ও ক্ষতি করে। এর ফলে সঠিক বিকাশে নানারকম জটিলতা দেখা দেয়।বিশেষজ্ঞদের কথায়, কিছু ক্ষেত্রে প্রিম্যাচিওর শিশু প্রসবেরও আশঙ্কাও থাকে।

নতুন মা হওয়ার পরিকল্পনা করলে পরিকল্পনার সময় থেকেই এই অভ্যাস ত্যাগ করা জরুরি। অনেকে মনে করেন অল্প করে খেলে তেমন কোনও ক্ষতি হবে না। কিন্তু এই ধারণাও সম্পূর্ণ ভুল। সারাদিনে এক পেগ অ্যালকোহল পান করলেও তা আপনার শরীরের ও ভ্রূণের যথেষ্ট ক্ষতি করতে পারে। এমনকী এর জন্য ওর শারীরিক বিকাশ থেকে শুরু করে মস্তিষ্ক গঠনের গুরুত্বপূর্ণ ধাপগুলি ব্যাহত হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest