Amazing Benefits of Having Gur or Jaggery This Winter

Jaggery Benefits: এই শীতে খান নলেন গুড়, জানুন এটি শরীরে কী প্রভাব ফেলে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীতকালে যে কোনও বাঙালি পরিবারে নলেন গুড় সবার প্রিয়। এই শীতে গুড় খাওয়া হবে না তা হয় না। বিভিন্ন পদে বা খাবারে যেমন নলেন গুড় ব্যবহার করা হয়, আবার পাটালি গুড়ও খাই অনেকেই। গুড়ের মিষ্টি যাঁরা ভালবাসেন, তাঁদের কাছে শীতের এই সময় তো অমূল্য়। যাই হোক, গুড় খেলে শারীরিক কিছু উপকারও হয়, সেই কথা কি আপনি জানেন। গুড়ের উপকারিতা কী কী , আসুন জেনে নেওয়া যাক-

শরীরের টক্সিন বের করে

খাদ্য রসায়নের ২০০৯-এর একটি গবেষণায় এরকম তথ্যই প্রকাশ্য়ে আসে। এর মধ্য়ে আছে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং মিনারেল। যা আপনার ফুসফুস থেকে মিউকাস বের করে শ্বাসযন্ত্রকে পরিষ্কার (jaggery health benefits) রাখে। এমনকী আপনার শরীর প্রতিদিন ডিটক্স করতেও সাহায্য় করে।

হজম ক্ষমতা বাড়ায়

খাবার খাওয়ার সময় ডেজার্ট হিসেবে অনেকেই গুড় খান। এটি আপনার ডাইজেস্টিভ এনজাইমের ক্ষরণ বাড়িয়ে দেয়। যাঁরা হজমের সমস্য়ায় ভুক্তভোগী, তাঁদের জন্য় খুব উপকারী গুড় (jaggery health benefits) ।

রক্তাল্পতার সমস্যা সমাধান করে

গুড়ে আছে আয়রন এবং ফসফরাসের মতো মিনারেল। যা শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য় করে। যাঁদের শরীরে আয়রেনর মাত্রা কম, তাঁদের আয়রনের ঘাটতিতে অ্যানিমিয়া হওয়ার আশঙ্কা থেকে যায়। তাই পরিমাণ মতো গুড় খেলে আয়রনের ঘাটতি পূরণ হতে পারে।

ওজন কমাতে সাহায্য় করে

সাদা চিনির পরিবর্তে আপনি সহজেই গুড় খেতে পারেন। কারণ চিনি আপনার রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়িয়ে দেয়। যা ওজন বৃদ্ধির অন্য়তম কারণ। এর থেকে আপনি গুড় খেতে পারেন। এটি শুধু আপনার রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করবে তাই নয়, বরং আপনার ওজনও নিয়ন্ত্রণ করবে। তাই আপনি ওজন কমানোর পরিকল্পনায় (jaggery health benefits) থাকলে এটি আপনার জন্য় খুব ভাল একটি অপশন হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest