Bamboo shoots help manage weight loss. Here are its other health benefits

Bamboo Benefits: বাঁশ খেলেই কমবে ওজন, সুস্থ থাকবে হার্টও; কীভাবে খাবেন ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উত্তর-পূর্ব ভারতের একটি অংশে বাঁশ (Bamboo Benefits) অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। দৈহিক সুস্থতা বজায় রাখতে বাঁশ খাওয়া অত্যন্ত উপকারী। কাঁচা বাঁশের খাদ্যগুণ এতই ভালো যে শরীরে জটিল রোগের নিরাময় করতে সহায়তা করে। বাঁশের শাঁস খাবার হিসাবে খুবই জনপ্রিয় চিনে। বাঁশের পুষ্টিগুন ও উপকারিতা সম্পর্কে একনজরে জেনে নেওয়া যাক।

বাঁশের অঙ্কুর সবচেয়ে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার। যা শরীরের সার্বিক বিকাশের জন্য উপযোগী। প্রতিদিন তাপমাত্রার ওঠানামা করার সঙ্গে সঙ্গে বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে, অনাক্রম্যতা বাড়াতে, কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি করতে এবং রক্তচাপ বজায় রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়া এই ঋতুতে ফিট থাকার চাবিকাঠি।

  • এই সবজিতে ৪ শতাংশ পর্যন্ত সেলুলোজের পরিমাণ তুলনামূলকভাবে বেশি থাকে, যা অন্ত্রের পেরিস্টালিক নড়াচড়া বাড়ায় এবং হজমে সাহায্য করে।
  • কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং শরীরের চর্বি কমায়। এটি একটি প্রিবায়োটিক হিসাবেও কাজ করে, যার অর্থ তারা আপনার অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়াগুলির জন্য জ্বালানী সরবরাহ করা।
  • হার্টের স্বাস্থ্য ভালো রাখে। বাঁশের অঙ্কুর ফাইটোস্টেরল সমৃদ্ধ, ক্ষতিকারক এলডিএল বা খারাপ কোলেস্টেরল কমানোর জন্য আদর্শ। এটি রক্ত সঞ্চালন উন্নত করে এবং সামগ্রিক কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভালো রাখে।

আরও পড়ুন: Rice Or Roti: ভাত নাকি রুটি? ওজন কমাতে কোনটি সেরা

  • বাঁশের অঙ্কুরে ক্যালোরি কম কিন্তু ফাইবার বেশি। ফাইবার পেট খালি করার ধীর গতিতে সাহায্য করতে পারে যাতে আপনি খাবারের মধ্যে দীর্ঘ সময় ধরে পূর্ণতা অনুভব করতে পারেন।
  • বাঁশের অঙ্কুরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ম্যাঙ্গানিজ থাকে যা হাড়ের ঘনত্ব এবং শক্তি বাড়ায়। প্রচুর ভিটামিন সি রয়েছে বাঁশে। যা হাড়ের স্বাস্থ্যের জন্য অন্যান্য গুরুত্বপূর্ণ খনিজগুলির শোষণে সহায়তা করে।
  • যেকোনও সবজির সঙ্গে তুলনা করলে বাঁশের কোঁড়ল কোনোভাবেই হেলাফেলার নয়। তাই নিয়মিত বাঁশ খেতে পারেন নিশ্চিন্তে। সদ্য অঙ্কুরিত কচি বাঁশকে বলা হয় বাঁশ কোড়ল। মেঘালয়, আসাম, হিমালয় অঞ্চলে, নেপাল, ভুটান, কোরিয়া, চিন, জাপানেও বেশ জনপ্রিয় এই বাঁশ কোঁড়ল।

আরও পড়ুন: Scented candles: সুগন্ধি মোম জ্বালিয়ে ঘর সাজান? হতে পারে ফুসফুসের বড় ক্ষতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest