Bath In Winter: Cold Or Hot Bath Which One Is Good In Winter

Bath In Winter: শীতে কোন জলে স্নান করা ভালো? ঠান্ডা না গরম?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীতকাল মানেই গরম জলে স্নানই ভরসা। কিন্তু গরম জলে স্নান করা শরীরের জন্য কতটা ভাল না খারাপ সেটা আমরা খেয়ালও করি না। কিছু না জেনেও আমরা গরম জল ছাড়া স্নানের কথা একমুহূর্ত ভাবতেও পারি না। কিন্তু গরম জল দিয়ে স্নান করা শরীরের জন্য কতটা ক্ষতিকর সেটা জেনে নিন।

শীতকালে ঠান্ডা জলে স্নানের বেশ কয়েকটি উপকারিতাগুলি গবেষণায় প্রমাণিত হয়েছে। যেমন যারা ঠান্ডা জলে স্নান করেন, তাদের শ্বেত রক্তকণিকার সংখ্যা বেশি থাকে। পাশাপাশি বিপাকীয় হারও বেশি থাকে। ঠান্ডা জলে স্নান শরীরের রক্ত ​​সঞ্চালন বাড়িয়ে দেয়। এতে শরীর আরও চাঙ্গা লাগে। পাশাপাশি এটি আপনার ত্বক এবং চুলকে শুষ্ক হয়ে যাওয়া থেকে রক্ষা করে। গরম জলে স্নানের পক্ষ নিয়ে অনেকে বলেন, এতে রাতের ঘুম ভাল হয়। এছাড়াও এটি স্ট্রেস কমাতে সাহায্য করে। পেশি এবং হাড়ের সংযোগের ব্যাথা কমাতেও সহায়তা করে।

অন্যদিকে, একটানা গরম জল দিয়ে স্নান করলে ছেলেদের ফার্টিলিটি কমে যায়। ছেলেরা দীর্ঘ সময় গরম জল দিয়ে স্নান করলে সন্তান হওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা যায়। তাই ছেলেদের সবসময় ঠান্ডা জল দিয়ে স্নান করা উচিত। সমীক্ষায় দেখা গেছে, প্রচন্ড ঠান্ডায় গরম জল দিয়ে স্নান করলে হঠাৎ করে হার্টের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

তবে সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে এক আয়ুর্বেদ বিশেষজ্ঞ ঠান্ডা জলের স্নানের ব্যাপারে একমত হননি‌। চিকিৎসক রেখা রাধামনির মতে, ঠাণ্ডা জল বাত দশা বাড়াতে পারে। এই স্নানে ব্যথা ও যন্ত্রণাও বাড়তে পারে। ডাঃ রাধামনি আরও বলেন, ঠান্ডা জলে স্নান করলে তাপ সংরক্ষণের জন্য শরীরকে অতিরিক্ত পরিশ্রম করতে হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest