Site icon The News Nest

কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ৯০ শতাংশ সফল হবে ভারতে তৈরি ভ্যাকসিন করোভ্যাক্স, আশা বিশেষজ্ঞের

coronavirus vaccine

কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ অস্ত্র হয়ে উঠতে পারে বায়োলজিক্যাল-ই সংস্থার তৈরি ভ্যাকসিন ‘করোভ্যাক্স’। কেন্দ্রীয় সরকারের কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারপার্সন এন কে অরোরা মনে করেন, কোভিডের বিভিন্ন ভ্যারিয়ান্টের বিরুদ্ধে ৯০ শতাংশ কার্যকরী হতে পারে করোভ্যাক্স। ওই ভ্যাকসিনের ফেজ থ্রি ট্রায়াল চলছে। আগামী অক্টোবরের মধ্যে নতুন প্রতিষেধক পাওয়া যাবে বলে আশা করা যায়।

আরও পড়ুন : ভারতে হাজির গ্রিন ফাঙ্গাস! সংক্রমণ থেকে সতর্ক থাকতে জানুন…

ডা. এ কে আরোরা জানিয়েছেন, টিকা প্রস্তুতকারী সংস্থার দাবি, এই টিকা করোনার বিরুদ্ধে ৯০ শতাংশ কার্যকরী। তিনি আরও বলেন, ‘নোভাভ্যাক্স (Novavax) টিকার মতোই আরও একটি টিকা কোরবিভ্যাক্সের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। এই বছরেই নোভাভ্যাক্স টিকার এক বিলিয়ন ডোজ প্রস্তুত করতে চলেছে সেরাম ইনস্টিটিউট। এটি টিকার দাম অনেক কম হবে। নোভাভ্যাক্সের মতো কোরবিভ্যাক্সও করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকরী।’

বায়ো-ই-র এই টিকার দুটি ডোজের দাম হতে পারে ২৫০ টাকা। প্রসঙ্গত, দেশে ফের বাড়ল করোনা সংক্রমণ। আগের দিনেও সংক্রমণ বৃদ্ধির পরে আজ ফের সংক্রমণ বাড়ায় দেশে পরপর দু’দিন বাড়ল আক্রান্তের সংখ্যা। যা বেশ কিছুটা অস্বস্তিকর। বৃহস্পতিবারের রিপোর্ট মোতাবেক, শেষ ২৪ ঘন্টায় দেশজুড়ে করোনা আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ২০৮ জন। এই সময়ের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৩ হাজার ৫৭০ জন। অন্যদিকে নতুন করে মৃ্ত্যু হয়েছে ২ হাজার ৩৩০ জনের।

বৃহস্পতিবার সকালে জানা যায়, গত একদিনে দেশে কোভিডে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬২ হাজার ২২৪ জন। যার জেরে সব মিলিয়ে সংক্রামিতের সংখ্যা ২ কোটি ৯৬ লক্ষ ছাড়াল।

পাশাপাশি গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৫৪২ জনের। এর ফলে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ লক্ষ ৭৯ হাজার ৫৭৩ জন। স্বাস্থ্য মন্ত্রকের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, দেশের দৈনিক পজিটিভিটি রেট কমে দাঁড়িয়েছে ৩.২২ শতাংশ। এই নিয়ে টানা ন’দিন যা ৫ শতাংশের নীচে থাকল।

আরও পড়ুন : বছরে দু’টি কিস্তিতে ১০ হাজার, কৃষক বন্ধু প্রকল্পে ভাতা বাড়ালেন মুখ্যমন্ত্রী

Exit mobile version