can eating rice during the cold and cough be harmful?

সর্দি-কাশি হলে কি ভাত খাওয়া সঠিক? জানুন আয়ুর্বেদ কী বলছে…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীতের সময় সর্দি, কাশি, জ্বরের মতো ভাইরাল সমস্যার (Rice In Cold) ঝুঁকি অনেক বেশি থাকে। তাই এই দিনগুলিতে আপনার খাওয়া-দাওয়ার বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। তাই অনেকে মনে করেন সর্দি-কাশিতে (Rice in cold) ভাত খাওয়া ঠিক হবে কি না। এই সময় ভাত খাওয়া নিয়ে যদি আপনার মনে এই বিভ্রান্তি থেকে যায় তাহলে জেনে নিন এই ধারণার মধ্যে কতটা সত্যতা রয়েছে।

প্রাকৃতিক চিকিৎসা এবং আয়ুর্বেদিক বিজ্ঞানের মতে, ভাতের শ্লেষ্মা তৈরির বৈশিষ্ট্য রয়েছে। কলা যেমন শ্লেষ্মা তৈরি করতে সক্ষম, তেমনি ভাতও আপনার শরীরের তাপমাত্রা ঠান্ডা রাখে। এই কারণেই যখন আপনি সাধারণ সর্দি এবং কাশিতে ভুগছেন তখন সবসময় উষ্ণ পানীয় পান করা এবং খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

আরও পড়ুন: Pregnancy Tips: অনেক চেষ্টা করেও মা হতে পারছেন না? এই ভুলগুলো করছেন না তো?

কিছু বিশেষজ্ঞ মনে করেন, শুধুমাত্র বাসি ভাত বা পান্তা ভাতই শরীরকে ঠান্ডা রাখে। সর্দি বা কাশির ক্ষেত্রে শরীর গরম করার চেষ্টা করলে, পান্তা ভাত বা বাসি ভাত খেলে নিরাময় প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে। তাই শীতকালে যতটা সম্ভব এড়িয়ে চলা উচিত।

যেহেতু ভাত ঠান্ডা এবং এতে শ্লেষ্মা তৈরির বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি আপনার সর্দি-কাশির সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে। শুধু তাই নয়, এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করার জন্যও দায়ী। তাই সর্দি-কাশি বা গলার সংক্রমণ হলে ভাত, দই, মশলাদার খাবার, কলা ইত্যাদি এড়িয়ে চলতে বলেন চিকিৎসকরা।

আরও পড়ুন: শুধু তারকারা নন,সারোগেসির মাধ্যমে মা হতে পারবেন আপনিও! জানুন কী এই পদ্ধতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest