Site icon The News Nest

Cervical Cancer: পুনম পাণ্ডের মৃত্যুতে শিরোনামে জরায়ু -মুখ ক্যান্সার! এই রোগ সম্পর্কে জানেন?

cancer

প্রয়াত অভিনেত্রী পুনম পান্ডে। মাত্র ৩২-এই থেমে গেল পথচলা। একটি ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে পুনমের মৃত্যুর খবর জানিয়েছেন তাঁর সহকারী। বৃহস্পতিবার রাতেই নাকি মৃত্যু হয় অভিনেত্রীর। পুনমের ইনস্টাগ্রাম প্রোফাইল থেকেই তাঁর মৃত্যুর খবরটি শেয়ার করেন অভিনেত্রীর ম্যানেজার। তিনি জানান, পুনম সার্ভিকাল ক্যানসারে ভুগছিলেন। কী এই রোগের লক্ষণ?

দুর্ভাগ্যবশত, প্রাথমিক পর্যায়ে জরায়ুর ক্যানসারের কোনো উপসর্গ নেই। তাই নিয়মিত চেকআপ করাতে হবে যাতে প্রাথমিক পর্যায়েই রোগ শনাক্ত করা যায়। ঋতুস্রাবের অনিয়ম, মাসিকের বাইরে রক্তপাত, যৌন মিলনের পর রক্তপাত, মেনোপজের পর রক্তপাত, দুর্গন্ধযুক্ত স্রাব ইত্যাদি জরায়ুর ক্যানসারের লক্ষণ।

চিকিৎসকরা জানাচ্ছেন যে জরায়ুর ক্যানসারের ঝুঁকি কমাতে, এইচপিভির বিরুদ্ধে টিকা নেওয়া উচিত। ৯ থেকে ২০ বছর বয়সী মেয়েদের এবং মহিলাদের জন্য এই টিকাটি উপলব্ধ। ৯ থেকে ১৪ বছর বয়সীদের দুটি ইনজেকশন হিসাবে ভ্যাকসিন দেওয়া হয়। এরপর ১৪ থেকে ২৬ বছর বয়সীদের তিনটি ইনজেকশনের প্রয়োজন হয়। যাইহোক, টিকা দেওয়ার পরেও, নিয়মিত স্ক্রিনিং প্রয়োজন। মনে রাখবেন, ভ্যাকসিন সার্ভিকাল ক্যানসারের বিরুদ্ধে ৭০ থেকে ৮০ শতাংশ রক্ষা করে। অতএব, প্রাথমিক শনাক্তকরণ এবং সময়মত চিকিৎসার জন্য স্ক্রিনিং খুবই গুরুত্বপূর্ণ।

বৃহস্পতিবার বাজেট অধিবেশনে জরায়ু-মুখ ক্যান্সারের টিকা বিনামূল্যে দেওয়ার কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানিয়েছেন, ‘‘৯ থেকে ১৪ বছরের কিশোরীদের টিকা দেওয়া হবে।’’ প্রসঙ্গত, ভারতে মহিলাদের যে ধরনের ক্যান্সার বেশি হয়, তার মধ্যে এই জরায়ু-মুখ ক্যান্সার দ্বিতীয় স্থানে। দেশে প্রতি বছর অন্তত এক লক্ষ ২০ হাজার মহিলা এই রোগে আক্রান্ত হন। বছরে কমপক্ষে ৭৭ হাজার মহিলার মৃত্যু হয়।

Exit mobile version