Site icon The News Nest

কোভ্যাকসিন ও কোভিশিল্ডের মিলিত প্রয়োগের ফল ইতিবাচক, বলছে আইসিএমআর-এর গবেষণা

ccocktel

কোভ্যাকসিন (Covaxin) এবং কোভিশিল্ড (Covishield) ভারতে ব্যবহার হওয়া করোনার দুই ভ্যাকসিনের মিলিত প্রয়োগ করে গবেষণা করেছিল আইসিএমআর (ICMR) বা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (Indian Council of Medical Research) ৷ সেই গবেষণার ফল প্রকাশ করল আইসিএমআর ৷ যেখানে দুই ভ্যাকসিনের মিলিত প্রয়োগ অনেক বেশি কার্যকরী বলে উল্লেখ করা হয়েছে ৷ জানানো হয়েছে, এই দু’ধরনের ভ্যাকসিনের প্রয়োগ অনেক বেশি নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে ৷ প্রসঙ্গত, 18 জনের শরীরে কোভ্যাকসিন এবং কোভিশিল্ড করোনার দু’টি ভ্যাকসিনের একটি করে ডোজ দেওয়া হয়েছিল ৷ এর পর তাঁদের শরীরের রক্তের নমুনা সংগ্রহ করে গবেষণা চালায় আইসিএমআর ৷ সেই গবেষণাতেই দুই ভ্যাকসিনের মিলিত প্রয়োগে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে বলে উল্লেখ করা হয়েছে ৷

আরও পড়ুন: বিজেপি-র ক্ষেত্রে মহামারি আইন কোথায়? ত্রিপুরায় পুলিশকে প্রশ্ন কুণালের

প্রথম ডোজ কোভিশিল্ড (Covishield), দ্বিতীয় ডোজ কোভ্যাক্সিন (Covaxin)। কিংবা প্রথম ডোজ কোভ্যাক্সিন, দ্বিতীয় ডোজ কোভিশিল্ড। টিকার সংকটের মধ্যে অনেকেই মিশ্র টিকা নেওয়ার কথা ভাবছেন। আবার কোথাও কোথাও ভুল করে এই ধরনের টিকা দেওয়াও হয়েছে। এই মিশ্র টিকা নেওয়ার ফলে নাকি অনেকে উপকারও পেয়েছেন। এই তত্ত্বের সত্যতা যাচাই করতেই সমীক্ষা করেছিল ভারতের চিকিৎসা গবেষণা কেন্দ্র। সমীক্ষার ফলাফলের ভিত্তিতে ICMR-এর দাবি, অ্যাডিনোভাইরাস ভেক্টর ভ্যাকসিনের সঙ্গে ইনঅ্যাক্টিভেটেড হোল ভাইরাসের টিকার ককটেল শুধু নিরাপদই নয়। অনেক বেশি সুরক্ষিতও।

এদিকে, আইসিএমআর এদিন আরও একটি চমকপ্রদ দাবি করেছে। ভারতের চিকিৎসা গবেষণা সংস্থার দাবি করোনার অত্যাধুনিক ডেল্টা এবং ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কোভ্যাকসিন এবং কোভিশিল্ড, ভারতের দুটি টিকাই কার্যকরী। তবে, ডেল্টা স্ট্রেনের বিরুদ্ধে বেশি কার্যকরী কোভিশিল্ড এবং ডেল্টা প্লাস স্ট্রেনের সঙ্গে বেশি কার্যকরী কোভ্যাকসিন। প্রসঙ্গত, এই মুহূর্তে ভারতে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপ দেখা যাচ্ছে। বেশ কিছু জায়গায় ডেল্টা প্লাসেরও প্রকোপ দেখা গিয়েছে।

আরও পড়ুন: শিল্পার কথা বলে চুক্তি করেন রাজ্ কুন্দ্রা পরে নগ্ন ফিল্ম করতে বলেন : শার্লিন

Exit mobile version