Penis relaxation as a result of corona? Problem sex life? learn expart opinion

করোনার ফলে লিঙ্গশৈথিল্য? সমস্যায় যৌনজীবন? জানুন বিশেষজ্ঞের মত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চিকিৎসকরা সবাই একমত যে শুধু শ্বাসযন্ত্র নয়, শরীরের অন্যত্রও নেতিবাচক প্রভাব রেখে যাচ্ছে করোনাভাইরাসের (Coronavirus)সংক্রমণ। কিন্তু এর প্রভাবে কি সঙ্গমকালে লিঙ্গশৈথিল্য (Erectile Dysfunction)দেখা দিতে পারে?

আরও পড়ুন : Nokia G20: ভারতে লঞ্চ হয়েছে নোকিয়ার এই বাজেট ফ্রেন্ডলি স্মার্টফোন, প্রি-বুকিং শুরু ৭ জুলাই থেকে।

করোনাভাইরাসের সংক্রমণ ব্লাড ভেসেলের ধারগুলোকে ফুলিয়ে তোলে, ফলে রক্ত জমাট বেঁধে থাকে। একারণে শরীরের সর্বত্র স্বাভাবিক ভাবে রক্ত সঞ্চালনে একটা বাধার সৃষ্টির হয়। আবার যৌন (Sexual Desire)উত্তেজনারও মূল কথা হল রযথাযথ রক্ত সঞ্চালন। যদি পুরুষাঙ্গে রক্ত সঞ্চালন পর্যাপ্ত না হয়, তাহলে তা সঙ্গমকালে দৃঢ় থাকবে না। একারণে করোনা থেকে সেরে উঠলেও অনেকের সঙ্গমের সময়ে লিঙ্গশৈথিল্য দেখা যাচ্ছে(COVID19 Sexual dysfunction)।

শরীরের ভাস্কুলার সিস্টেম আর রিপ্রোডাকটিভ সিস্টেম (Reproductive System)পরস্পরের সঙ্গে সম্পৃক্ত। তাই লিঙ্গশৈথিল্যকে হার্ট অ্যাটাকের পূর্ববর্তী এক লক্ষণ বলেও ধরা হয়। আবার করোনাভাইরাসের সংক্রমণে যখন ব্লাড ভেসেল ফুলতে থাকে, তখন রক্ত সঞ্চালন ব্যাহত হয়ে হার্টে চাপ পড়ে। সব মিলিয়ে, লিঙ্গশৈথিল্যের সমস্যা তৈরি হয়ই।

যৌনতা শুধু শারীরিক বিষয় নয়, এখানে মনের ভূমিকাও যথেষ্ট। দেখা গিয়েছে যে করোনায় আক্রান্ত হলে যে মানসিক বিষাদ তৈরি হয়, তা অনেকেরই চট করে কাটে না। ফলে, এই সময়ে যৌনতায় ইচ্ছা জাগে না। সঙ্গমে অংশ নিলেও লিঙ্গ শিথিল হয়ে থাকে।

করোনাভাইরাসের সংক্রমণে সামগ্রিক ভাবে স্বাস্থ্যের অবনতি তো হয়েই থাকে, কারও কম, কারও বা বেশি! ফলে, যৌনতায় অংশ নেওয়ার মতো যথেষ্ট উত্তেজনা শরীর বহন করতে পারে না। সব মিলিয়ে লিঙ্গশৈথিল্যের সমস্যা অনেক পুরুষকেই ভোগ করতে হয়, এক্ষেত্রে বয়সের প্রশ্ন অর্বাচীন!

এল-আর্জিনাইন (L-arginine) সমৃদ্ধ খাবার, যেমন কুমড়োর বীজ, ওটস, ব্রাউন রাইস, পিনাট ডায়েটে রাখলে কিছুটা সুফল মেলে। সঙ্গে কেজেলের (Kegel)kaমতো পেলভিক ফ্লোরের এক্সারসাইজ করতেই হবে, যাতে শরীরের ওই অংশে রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকে। তবে সমস্যা দীর্ঘস্থায়ী হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

আরও পড়ুন : অনলাইন ক্লাসের মধ্যেই সঙ্গমে মত্ত! স্ক্রিনশট ছড়িয়ে পড়ায় বিপাকে ছাত্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest