Drinking cold drinks regularly? See what damage you have done to yourself

নিয়মিত কোল্ড ড্রিঙ্ক পান করছেন? নিজের কী কী ক্ষতি করেছেন দেখুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোল্ড ড্রিঙ্কের পোকা আমরা অনেকেই। পিপাসায় গলায় ঢকঢক করে ডেলে নিই এই ধরনের পানীয়। জলের দিকে ঝোঁক থাকে কম। কিন্তু আপনি কি জানেন, অতিরিক্ত চিনি মিশ্রিত পানীয় খেলে কতখানি ক্ষতি হতে পারে আপনার শরীরের। জেনে নিন –

১. ওজন বাড়ে 

চিনি আছে এমন পানীয়তে থাকে প্রচুর ক্যালোরি। কফিতে চিনি, কোল্ড ড্রিঙ্ক, টেট্রাপ্যাকে বিক্রি হওয়া ফসের রস পান করেন যাঁরা, দ্রুত গতিতে ওজন বাড়িয়ে ফেলতে পারেন অল্প দিনের মধ্যেই। এতে ওবিসিটি হওয়ার সম্ভাবনা বেড়ে যেতে পারেন ৬০ শতাংশ।

২. টাইপ টু ডায়াবিটিজ

ডায়াবিটিজ় একটি লাইফস্টাইল অসুখ। জীবন যাত্রা ঠিক মতো না হলে এই অসুখ হতে পারে। যাঁরা অতিরিক্তি চিনি মেশানো পানীয় খান, ডায়াবিটিজকে সহজেই ডেকে আনেন শরীরে। আর এই অসুখ ধীরে ধীরে শেষ করে দিতে পারে আপনাকে। তাই একে বলা হয় সাইলেন্ট কিলারও।

আরও পড়ুন: স্পার্ম কাউন্ট কম হলে বুঝবেন কীভাবে? জানুন শুক্রাণু সংখ্যা বৃদ্ধির উপায়গুলি

৩. নেই কোনও গুণ

চিনিতে নেই কোনও গুণ, কেবল খাবারের স্বাদ বৃদ্ধি করে। নেই মিনারেল, ভিটামিন বা ফাইবার। তাই এই ধরনের পানীয়ও আপনার শরীরের বাড়তি কোনও উপকার করে না।

৪. হার্টের অসুখ
অতিরিক্ত চিনি খেলে শরীরের যত্ন বিকল হতে শুরু করে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় হৃদযন্ত্র। বিদেশে একটি গবেষণা হয়। সেখানে ৪০,০০০ মানুষের উপর একটি পরীক্ষা করা হয়। দেখা যায়, যাঁরা নিয়মিত কোল্ড ড্রিঙ্ক পান করেন, তাঁদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা ২০% বেশি।

আরও পড়ুন: স্তন কি সারাক্ষণ চুলকোয়? জানেন এই অস্বস্তিকর পরিস্থিতির কারণ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest