সাতসকালে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী, মিলেছে ভার্চুয়ালি যোগ দিবস পালনের ফরমান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: ২১ জুন যোগ দিবস। ওই দিন সকাল সাড়ে ছ’টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দূরদর্শন ছাড়াও একাধিক ডিজিটাল প্ল্যাটফর্মে সম্প্রচারিত হবে প্রধানমন্ত্রীর ভাষণ।

২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই যোগ দিবস একটা অন্য মাত্রায় উদযাপিত হয়। সারা দেশে জাঁকজমক ভাবেই ওই দিনটি পালিত হয়। প্রধানমন্ত্রী নিজেও বিগত বছরগুলিতে লালকেল্লার সামনে যোগাভ্যাসে অংশ নিয়েছিলেন। কিন্তু কোভিড সংক্রমণের কারণে এবছর সেই সুযোগ নেই। অনেকের মতে, একসঙ্গে জড়ো না হয়ে বাড়িতেও যে যোগাভ্যাসের মাধ্যমে শরীর ফিট রাখা যায় সেই প্রসঙ্গও বক্তৃতায় তুলে ধরতে পারেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন : সুস্থ হৃদয় থেকে সুন্দর চুল, মাত্র ৪টে কাজুতেই হবে ম্যাজিক হবে আপনার শরীরে

করোনা সতর্কতা মেনেই আগামী ২১ জুন পালিত হতে চলেছে আন্তর্জাতিক যোগ দিবস। এবারের যোগ দিবসের থিম ‘বাড়িতে পরিবারের সঙ্গে যোগচর্চা।’ কঠোর লকডাউন না থাকলেও প্রয়োজন ছাড়া বাড়ি থেকে এখনও বেরোতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা। বলা হচ্ছে ভিড়ভাট্টা এড়িয়ে চলতেও। এই পরিস্থিতিতে বাড়িতে বসে কী ভাবে যোগচর্চা করা যায়, সেটাই এবারের যোগ দিবসের মূল বিষয়।

 বছর ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মে পালিত হবে আন্তর্জাতিক যোগ দিবস। কোনও একটি স্থানে অনেকে মিলে জড়ো হয়ে একসঙ্গে সবাই মিলে যোগচর্চার যে ছবি প্রতিবার দেখা যায়, তা এবার আর দেখা যাবে না। বড় জমায়েত রুখতেই ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মে যোগ দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারচুয়ালি ২১ জুন সকাল ৭টা থেকে পালিত হবে আন্তর্জাতিক যোগ দিবস।

লেহতে যোগ দিবস উপলক্ষ্যে বড় অনুষ্ঠানের আয়োজন করার কথা ভেবেছিল আয়ুষ মন্ত্রক। কিন্তু করনো প্যানডেমিকের কারণে তা বাতিল করতে হয়েছে। গত ৩১ মে ‘মাই লাইফ মাই যোগা’ (My Life – My Yoga) নামে একটি প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন : Fresh Veggies Day: ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে চান? পাতে রাখুন এসব সবুজ সবজি

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest