সারাদিন বাড়ি বসে কম্পিউটার-ল্যাপটপে কাজ? আপনার ত্বকের বারোটা বাজাচ্ছে না তো ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 

ওয়েব ডেস্ক: করোনা সারা বিশ্বে থাবা বসানোর সিংহভাগ সংস্থাই ওয়র্ক ফ্রম হোম চালু করে দিয়েছে তাদের কর্মীদের জন্যে। কিন্তু জানেন কী দীর্ঘ সময় ওয়র্ক ফ্রম হোম করলেও ক্ষতি হতে পারে আপনার ত্বকের? অবাক হচ্ছেন? কিন্তু এটাই সত্যি।

কীভাবে? বেশ খানিকটা স্পষ্ট করেই বলা যাক। ওয়র্ক ফ্রম হোম চালু হওয়ার পর থেকে বেড়ে গেছে কাজের সময়। ফলে আগের চেয়ে মানুষ অনেকটা বেশি সময় ল্যাপটপ, ডেস্কটপ এবং মোবাইলের সামনে কাটাচ্ছেন। এতক্ষণ গ্যাজেটের সামনে কাটানোয় আদতে ক্ষতি হচ্ছে ত্বকের। অনেকে হয়তো ভাবছেন, ত্বকে রোদ লাগছে না, ধুলো ময়লা থেকে বেঁচে যাচ্ছে ত্বক, ফলে দিন দিন আরও স্বাস্থ্যোজ্জ্বল হয়েছে ত্বক। এই ধারনা একেবারেই ঠিক নয়।

আরও পড়ুন : ইন্টারনেটের স্পিড নিয়ে চিন্তিত? কাজে অসুবিধা হচ্ছে?স্পিড এখনই বাড়িয়ে নিন ঘরোয়া উপায়ে

ত্বক বিশেষজ্ঞরা বলছেন , বিভিন্ন ইলেক্ট্রনিক গ্যাজেট থেকে এক ধরনের নীল আলো বেরোয় যা ত্বকের মারাত্মক ক্ষতি করে। এই ধরনের গ্যাজেটের সামনে দীর্ঘক্ষণ বসে থাকলে ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে, বাড়ে পিগমেনটেশন এবং অ্যাকনের সমস্যাও। এছাড়াও ক্ষতি হয় মানসিক স্বাস্থ্যের। বাড়ে ইনসমনিয়ার মতো অসুখ। অনেকেই আছেন, যাঁরা ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত মোবাইল নিয়েই নাড়াচাড়া করেন। মোবাইলের আলো কিন্তু আদতে আপনার ঘুমের ব্যাঘাত ঘটাচ্ছে।

এই সমস্যা থেকে ত্বককে বাঁচাতে ঠিক যেমন বাইরে বেরোনোর আগে মুখে, হাতে এবং গলায় সানস্ক্রিন লাগান, ঠিক তেমনই বাড়িতে ল্যাপটপের সামনে কাজে বসার আগে অবশ্যই সানস্ক্রিন লাগান। না, একবার লাগালেই হবে না। তিন ঘন্টা অন্তর রি-অ্যাপ্লাই করতে হবে। এছাড়াও বাড়িতে থাকলেও নিয়মিত ক্লিনিং, ময়শ্চারাইজিং এবং টোনিং বাদ দিলে চলবে না।

আরও পড়ুন : বর্ষার মরশুমে রোগ জীবাণুর হাত থেকে বাঁচতে ভরসা রাখুন কালো জিরের উপর…

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest