করোনাকে ‘নকআউট’ করুন, ঘরে থেকেই কমান ভিটামিন ডি-র ঘাটতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 

The News Nest: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি-এর পাশাপাশি ভিটামিন ডি-ও অত্যন্ত প্রয়োজনীয়। ভিটামিন হাড় মজবুত করার সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও উন্নত করে। ভিটামিন ডি-এর সবচেয়ে উল্লেখযোগ্য উত্‍স্য হল সূর্যালোক। কিন্তু বাড়ির বাইরে না বেরোলে গায়ে রোদ লাগবে কী করে? তাই এই সময় শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি দেখা দিতে পারে বলে মনে করছেন অনেকে।

আরও পড়ুন : পরখ করতে শেষ ক্লিনিক্যাল ট্রায়াল শুরু অক্সফোর্ডে, তৈরি করোনা প্রতিষেধক

আমাদের দেশের ৭০-৯০ শতাংস মানুষই ভিটামিন ডির অভাবে ভোগেন। শরীরে ভিটামিন ডি-র ঘাটতি থাকলে ক্যানসার, হাইপারটেনশন এবং ডায়াবিটিসের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

ঘরে বসে কী ভাবে ভিটামিন ডি বাড়াবেন দেখে নিন।

১। ​রোদ লাগান

আমাদের প্রতিদিন ৬০০ আইইউ ভিটামিন ডি প্রয়োজন। সুষম আহার ও সূর্যালোক থেকে ভিটামিন ডি পাওয়া যায়। বাড়ির বাইরে না বেরোলেও বারান্দায় বসে দিনে অন্তত আধঘণ্টা হাত, পা ও মুখে রোদ লাগান। সকাল ১০টা থেকে বিকেল ৩টের মধ্যে রোদ লাগাবেন। ছাদে বসেও গায়ে রোদ লাগাতে পারেন। রোদ খুব জরুরি। এসির ঠান্ডা যতটা পারেন এড়িয়ে চলুন।

2Q==

২। সামুদ্রিক মাছ

সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ভিটামি ডি থাকে। তাই রোজের খাদ্যতালিকায় টুনা, স্যালমন, সার্ডিনের মতো মাছ অবশ্যই রাখবেন। এছাড়া রোজ ডিমের কুসুম ও দুধ খাবেন। অরেঞ্জ জ্যুস, মাশরুম, সেরালও খাদ্যতালিকায় রাখা খুব প্রয়োজনীয়। এই সব খাবার রোজ খেলে ভিটামিন ডি-র ঘাটতি হবে না।

৩। কড লিভার অয়েল

আপনি যদি মাছ খেতে ভালো না বাসেন, বা মাছের গন্ধ যদি সহ্য করতে না পারেন তাহলে রোজ কড লিভার অয়েল খান। রোজ এক চামচ করে কড লিভার অয়েল খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। এতে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি দেখা যায় না। এক চা চামচ কড লিভার অয়েল আপনার প্রতিদিনের প্রয়োজনের ৫৬ শতাংশ ভিটামিন ডি সরবরাহ করে।

ei samay

৪। ভেগান ডায়েট

file 20180727 106511 18ssguj.jpg?ixlib=rb 1.1

যাঁরা ভেগান ডায়েট মেনে খাওয়া দাওয়া করেন, তাঁদের শরীরে ভিটামিন ডি-র ঘাটতি দেখা যাওয়া খুবই সাধারণ সমস্যা। ভেগানরা অ্যানিম্যাল প্রোডাক্ট খান বা বলে এই সমস্যা দেখা দেয়। আপনারা সয় মিল্ক, আমন্ড মিল্ক খেতে পারেন। তবে অতিরিক্ত ভিটামিন ডি শরীরে গেলে কিডনি ও হার্টের ক্ষতি হতে পারে। অতিরিক্ত ভিটামিন ডি-র থেকে কিডনিতে স্টোন হতে পারে। সবথেকে বড় কথা হলে শারীরিক সমস্যা হলে অবশ্যই চিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন : নারীদেহের ভিতরে সুপ্ত পুরুষাঙ্গ, ক্যানসার রোগীর পরীক্ষা করতে গিয়ে মিলল চাঞ্চল্যকর তথ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest