Foods to induce Happy Hormones and help to combat stress

Happy Hormones: মেঘ্লা দিনে মন খারাপ? খুশির খোঁজ লুকিয়ে এই ৭ খাবারেই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কখনও কখনও হয় যে আপনার মন খুব খারাপ। বড্ড হতাশ লাগে। তাই কোনও কিছুই আপনার করতে ইচ্ছে করে না। নিজের উপর রাগ হয়। হয়তো খুব ভুল করেছেন আর সেটা বুঝতে পেরেছেন বলে। সেই সময় অন্যের সঙ্গে কথা বলাও তো দূর, সামনে আসতেও ইচ্ছে করে না। তাহলে সেই সময় কী করবেন আপনি?যাতে আপনার মন আবার ঠিক হয়ে যায়? দেখে নিন ঠিক কোন কোন খাবারে আপনার মন আর শরীর দুই থাকবে সুস্থ।

ডার্ক চকোলেট- মন ভালো রাখতে চকোলেটের জুড়ি মেলা ভার। আর তাই অবশ্যই খাদ্য তালিকায় রাখুন চকোলেট। তবে মিল্ক চকোলেট একেবারেই নয়। ডার্ক চকোলেট খান। যদি ড্রাই ফ্রুটস দেওয়া ডার্ক চকোলেট হয় তাহলে আরও ভালো। আসলে চকোলেট খেলে এন্ডোমরফিন হরমোন নিঃসরণ হয়, যা মনকে ভালো করে তোলে।

ডিম- ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। এছাড়াও ডিম খেলে ওজন কমে। এনার্জি বাড়ে। ডিম পুষ্টিতে ভরপুর। ক্লান্তি কাটাতে অবশ্যই ডিম খান। সেই সঙ্গে উদ্বেগও কমায়।

কমলালেবু- কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। সেই সঙ্গে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও থাকে ক্যারটিনয়েড ও ফ্ল্যাভোনয়েড। যা শরীর সহজে গ্রহণ করতে পারে। অর্থৎ মন খুব ভালো করতে পারে। আর তাই কমলালেবুর রস করে খেতে পারলে খুব ভালো। রস করলে অবশ্যই তা চিনি ও জল ছাড়া খাবেন।

আরও পড়ুন: Health Tips: সুস্থ থাকতে সপ্তাহে ক’দিন মাছ খাওয়া উচিত? কী বলছে গবেষণা

চিকেন-চিকেনে থাকে প্রোটিন, ফ্যাট। আর তাই যদি চিকেনের কোনও কিছু প্রতিদিন খাওয়া যায় তাহলে শরীরও থাকবে সুস্থ, মনও ভালো থাকবে। প্রতিদিন চিকেন খেলে ১০০ গ্রাম এর বেশি কোনওভাবেই খাবেন না।

টমেটো- টমেটোর মধ্যে থাকা লাইকোপেন মন ভালো করে। এছাড়াও আছে ফোলেট, ম্যাগনেশিয়াম, আয়রন যা মন ভালো করার অনুঘটক। তাই টমেটোর সস দিয়ে যেকোনও খাবার, কিংবা শেষ পাতে টমেটোর চাটনি এত মন ভালো করে দেয়।

মধু- উদ্বেগ, মনখারাপ নিমেষের মধ্যে সারিয়ে দেয় মধু। মন ভালো রাখতে মধুর থেকে ভালো আর কিছু হয় না। সেই সঙ্গে হজমও হয়।

ফল ও শাকসবজি-স্বাস্থ্যকর তো অবশ্যই। পাশাপাশি ফল ও সবজি মন ভালো রাখতেও সাহায্য করে। ফলের তৈরি পাই, স্মুদি, আইসক্রিম ইত্যাদি মানসিক অবস্থা উন্নতির জন্য দারুণ উপকারী। পুষ্টিগুণে ভরপুর সবজিও মানসিক অবস্থা ভালো করতে সাহায্য করে। ফল ও সবজিতে রয়েছে ফাইটোকেমিকল, ভিটামিন সি এবং প্রোটিন, যা মন ভালো করতে সাহায্য করে।

আরও পড়ুন: Toothbrush: দাঁত ভালো রাখতে চান? টুথব্রাশের যত্ন নিন এই উপায়ে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest